Lifestyle: এই ৫টি কৌশলে ঘন্টার পর ঘন্টা ঘেঁটে না গিয়ে চোখেই থেকে যাবে কাজল

প্রাচীনকাল থেকেই সাজগোজ মেয়েদের এক অবিচ্ছেদ্য অলংকার হিসেবে ধরা হয়। তবে পুরানো দিনের সেই মেকআপের সরঞ্জাম বদলেছে সময়ের খেসারতে। শুধু বদলায়নি একটিই সামগ্রী, যেটি হল কাজল। পুরাকাল থেকেই চোখের তলায়…

HoopHaap Digital Media

প্রাচীনকাল থেকেই সাজগোজ মেয়েদের এক অবিচ্ছেদ্য অলংকার হিসেবে ধরা হয়। তবে পুরানো দিনের সেই মেকআপের সরঞ্জাম বদলেছে সময়ের খেসারতে। শুধু বদলায়নি একটিই সামগ্রী, যেটি হল কাজল। পুরাকাল থেকেই চোখের তলায় কাজল এঁকে সাজগোজ করা মহিলাদের এক বিশেষ অভ্যাস, যা আজও বদলায়নি। কিন্তু কাজল পরলেই নানান সমস্যা দেখা দেয়। তার মধ্যে বড় সমস্যা হল, কাজল ঘেঁটে যাওয়া। এর কারণ হিসেবে ধরা হয় তৈলাক্ত ত্বক এবং মুখের ঘামকে। এককথায় প্রিয়জন আপনার চোখের ভাষা পড়ার আগেই তা ঘেঁটে একাকার। রাস্তাঘাটে যখন তখন মুছে ফেলার উপায়ও থাকে না। কিন্তু এমন কিছু ঘরোয়া উপায় আছে, যা করলে চোখের কাজল কখনওই চোখ থেকে গলে নেমে আসবে না। কি সেই ঘরোয়া টোটকা?

(১) কাজল পরার আগে সাবধানতা: চোখের নিচে কাজল দেওয়ার আগে ক্লিনজার দিয়ে ভালো করে মুখ এবং চোখের তোলা পরিষ্কার করে নিন। আগের দিনের কাজলের কোনো অংশ যাতে লেগে না থাকে সেদিকে নজর রাখুন।

(২) বরফের ব্যবহার: কাজল পরার আগে চোখের চারপাশ ঠান্ডা করে নিলে কাজল ঘষা যাওয়ার সম্ভাবনা কমে। তাই পরিষ্কার করার পর চোখের তলায় এবং চারপাশের একটু বরফ কাপড়ে মুড়ে মিনিট পাঁচেক ঘষে নিন।

(৩) পাউডার ব্যবহার: কাজল ঘেঁটে যাওয়ার প্রধান কারণগুলির মধ্যে একটি হল তৈলাক্ত ত্বক। তাই ত্বকের তৈলাক্ত ভাব দূর করতে কাজল পরার আগে চোখের চারপাশে পাউডার লাগিয়ে নিতে পারেন। পাউডার মুখের বাড়তি তেল টেনে নিতে সাহায্য করবে পাউডার।

(৪) সঠিক কাজল নির্বাচন: অনেক সময় কাজলের কোয়ালিটি নির্ভর করে সেই কাজলের স্থায়িত্ব। তাই কিভাবে কাজল পরছেন, সেইসঙ্গে একইভাবে গুরুত্বপূর্ণ আপনি কি কাজল পরছেন। প্রয়োজনে ‘স্মাজপ্রুফ’ কাজল ব্যবহার করুন।

(৫) পরিমিত কাজল ব্যবহার: সাধারণত চোখের অতিরিক্ত কাজল, চোখের ভিতরের এবং বাইরের দিকে কোণে এসে জমা হয়। এবং সেখান থেকেই ছড়াতে শুরু করে। তাই চোখের খুব কোণে কাজল না লাগানোই ভাল। পরিমিত পরিমানে কাজল পরুন।