whatsapp channel

দুপুরে পেট ভরে ভাত খান, ওজন বাড়বে না যদি মানেন এই নিয়ম

অনেকেই রোগা হবেন বলে দুপুরবেলা ভাত খেতে চান না। কিন্তু আপনি কয়েকটি নিয়ম মেনে চলেন তাহলে দুপুরের ভরপেট ভাত খেয়েও বিন্দাস রোগা থাকতে পারেন। রোগা থাকার একটি নিয়ম হলো আপনি…

Avatar

HoopHaap Digital Media

অনেকেই রোগা হবেন বলে দুপুরবেলা ভাত খেতে চান না। কিন্তু আপনি কয়েকটি নিয়ম মেনে চলেন তাহলে দুপুরের ভরপেট ভাত খেয়েও বিন্দাস রোগা থাকতে পারেন। রোগা থাকার একটি নিয়ম হলো আপনি যতটা ক্যালরি গ্রহণ করলেন ঠিক ততটা ক্যালোরি আপনাকে বার্ন করতে হবে। তাই যোগাভ্যাস, প্রাণায়াম, হাঁটাহাঁটি এগুলি ভীষণ দরকার।

দুপুরবেলা ভরপেট খাবার পরে কখনোই সাথে সাথে ঘুমোতে যাবেন না অন্তত এক ঘণ্টা একটু টুকিটাকি কাজ বা যদি জায়গা থাকে তো হাঁটাহাঁটি করতে পারেন।

ভাত খেতে খেতে কখনোই জল পান করতে নেই, তাতে হজম হয় না। যার ফলে চর্বি বৃদ্ধি পায়। তাই খাবার অন্তত আধঘন্টা আগে জল পান করুন এবং খাবার পর অন্তত আধঘন্টা সময় রেখে তারপরে আবার জল পান করুন।

দুপুরবেলা ভাতের সঙ্গে ডাল, শাক সবজি এবং এক থালা স্যালাড রাখুন। খাবার আধঘন্টা পরে যে জল পান করবেন সেটি উষ্ণ গরম জল পান করুন। যদি সম্ভব হয় এই উষ্ণ গরম জলে একটি লেবুর রস দিয়ে পান করতে পারেন তাহলে হজমেও সুবিধা হবে এবং লেবু শরীরে চর্বি জমতে দেয় না।

অনেকেই খাবার পরে স্নানে যান এটি করা কখনই উচিত নয়। এতে খাবার হজম হয় না যার ফলে শরীরে চর্বি বৃদ্ধি পায়। ভাত খাওয়ার পরে কখনোই চা বা কফি পান করবেন না। এতে শরীরে ফ্যাট জমে তাড়াতাড়ি।

তাই যারা রোগা হতে চাইছেন তারা কখনোই দুপুরে ভাত খাওয়া ছেড়ে দেবেন না। এই নিয়ম গুলি মেনে চলতে পারলে দুপুরে ভাত খেলেও আপনি রোগা থাকবেন। ভাতের কোনো বিকল্প হয় না। এখন বাজার চলতি অনেক প্রোডাক্ট এসেছে কিন্তু এগুলো শরীরের আখেরে ক্ষতি করে। তাই পরিশ্রম করুন এবং ভাত খান। ক্যালোরি যা গ্রহণ করছেন সেটা যদি বার্ন হয়ে যায় তাহলে আপনি কখনোই মোটা হবেন না।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media