Hoop News

নিত্যযাত্রীদের জন্য দারুন সুখবর! কলকাতার বুকে চলবে একাধিক রুটের নতুন সরকারি বাস

কলকাতার তথ্যপ্রযুক্তির জায়গায় যাতায়াত করার জন্য আরও অনেকগুলি বাস দেওয়া হল, কলকাতার তথ্যপ্রযুক্তি হাব থেকে আরো তিনটি রুটে নতুন বাস চালানো হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে, হাওড়া এবং শিয়ালদহর মধ্যে একটি পুরনো রুট, আবারো ফিরিয়ে দেওয়া হচ্ছে। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম বা WBTC এই পরিষেবা চালু হচ্ছে। এছাড়া পিপিপি মডেলে এখন যেসব বাস চলছে, সেগুলোও চলবে, তার সাথে সাথে এই পরিষেবায় আরো নতুন রুটে বাস চালু করা হবে, সেটি মহেশতলা থেকে আই টি হবে চলে যাবে।

তথ্যপ্রযুক্তি তালুকে কোন কোন রুটে চলবে বাস?
ইনফোসিস থেকে হাওড়া,
ইনফোসিস থেকে ঠাকুরপুকুর
ইনফোসিস থেকে বাগবাজার

এই তিনটি রুটেই বৈদ্যুতিক বাস চলবে। যা কলকাতার তথ্যপ্রযুক্তি হাব যোগাযোগ ব্যবস্থাকে আরও শক্ত পোক্ত করে দেবে বলে জানানো হচ্ছে। পশ্চিমবঙ্গ পরিবহন নিগম এতদিন কলকাতা তথ্য প্রযুক্তিতে হবে মাত্র দুটি রুটেই বাস চালাত, কিন্তু এবার আর সেটা হলো না একটি বাস চলত হাওড়া থেকে অন্যটা বেহালা থেকে। এবার সেই তালিকায় আরো তিনটে বাস রুট যুক্ত হয়ে গেছে, যার ফলে নিত্যযাত্রীদের যাতায়াতে অনেকটা সুবিধা হবে বলেই জানানো হচ্ছে করবে বলে মনে করা হচ্ছে।

হাওড়া-শিয়ালদহ রুটে বাস পরিষেবা-

শিয়ালদা-হাওড়া রুটে চার বছর পরে ফের বাস চালু করল পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। কোভিড মহামারীর সময় এই বাস পরিষেবা বন্ধ করা হয়। আবার বেশ অনেকদিন পরে সেই রূপে পুনরায় বাস চালু করা হলো, তবে আগের মতো রাজাবাজার পর্যন্ত নয়, ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন কে মাথায় রেখে হাওড়া থেকে বাস চলাচল করবে অর্থাৎ হাওড়া স্টেশন থেকে শিয়ালদা মেট্রো স্টেশন পর্যন্ত চালু করা হলো।

মহেশতলা-হাওড়া রুটে বাস-

পিপিপি মডেলে মহেশতলা (ইডেন সিটি)-হাওড়া রুটে বাস চালু করা হল। পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের পরিবর্তে ওই রুটে ১০টি বাস চালাবে বেসরকারি সংস্থা। ইডেন সিটি থেকে হাওড়া পর্যন্ত চলাচল করে এস-৪৭ বাস। যা হাওড়া থেকে তিন শহরতলীর যোগাযোগ ব্যবস্থাকে অনেক বেশি সহজ করে।

Related Articles