Hoop Life

Homemade Shampoo: চুল ভালো রাখতে চান! নামিদামি ব্র্যান্ডকে হার মানাবে আপনার বানানো অ্যালোভেরা শ্যাম্পু

প্রত্যেকের বাড়িতেই একটি করে অন্তত অ্যালোভেরা গাছ থাকবে আর, এই অ্যালোভেরা গাছ দিয়ে আপনি চটজলদি বানিয়ে ফেলতে পারেন একেবারে হোমমেড শ্যাম্পু। শীতকালে খুশকির সমস্যায় মাথা একেবারে জেরবার বার হয়ে যায়। একগাদা চুল উঠে যায়, কিন্তু আপনি যদি এই শ্যাম্পু বাড়িতে ব্যবহার করতে পারেন তাহলে হলফ করে বলতে পারি কখনো চুল উঠবে না। বরঞ্চ চুল অনেক সুন্দর এবং টিভি খুললেই দেখা যাচ্ছে, নানা রকম রাজার চলতে ব্র্যান্ডেড শ্যাম্পু থেকে নাকি ক্যান্সার হওয়ার সম্ভাবনা অনেকখানি বেড়ে গেছে, তাহলেই বুঝতে পারছেন এই ধরনের শ্যাম্পু আর আপনি ব্যবহার করতে পারবেন না। তাহলে বাড়িতেই একেবারেই সাধারণ উপায় বেশ কয়েকটি উপাদান দিয়ে তৈরি করে ফেলুন, অসাধারণ হোমমেড অ্যালোভেরা শ্যাম্পু। প্রথমে জেনে নিন এর জন্য কি কি লাগবে।

হোমমেড অ্যালোভেরা জেল শ্যাম্পু তৈরি করতে লাগবে দুটি বড় আকারের অ্যালোভেরা পাতা। তার থেকে প্রথমে আগে জেল বার করে নিতে হবে তার আগে নিতে হবে 100 গ্রাম টি শিকাকাই, 100 গ্রাম রিঠা প্রায় দু লিটার জলের মধ্যে ভিজিয়ে রাখতে হবে সারা রাতের জন্য। সকালবেলা রিঠা থেকে বীজ বার করে নিয়ে এই পুরো বিষয়টিকে মিক্সির মধ্যে দিয়ে একটি ঘন পেস্ট বানিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে মিশিয়ে নিতে হবে অ্যালোভেরা জেল। ব্যাস তাহলে তৈরি হয়ে যাবে, অসাধারণ হোমমেড অ্যালোভেরা শ্যাম্পু (Homemade Aloevera Shampoo). 

এটি আপনি তৈরি করে ফ্রিজের মধ্যে রেখে দিতে পারেন মাথায় যখন ঘষে ঘষে লাগাবেন হাতে একটুখানি নিয়ে চুল পুরোটা ভিজিয়ে নিয়ে কালকে ম্যাসাজ করবেন এটি আপনার চুলের জন্য ভীষণ ভালো এছাড়া এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন আমলকি গুঁড়ো বা আমলকির পেস্ট শীতকালে প্রচুর পরিমাণে আমলকি বাজারে কিনতে পাওয়া যায়। তাহলে আর দেরি কেন বাজার থেকে দামি দামি শ্যাম্পু আর কিনবেন না। বাড়িতেই অ্যালোভেরা দিয়ে তৈরি করে ফেলুন হোমমেড শ্যাম্পু।

উপকারিতা
এই শ্যাম্পুর মধ্যে রয়েছে অনেক উপকারিতা। এই শ্যাম্পু ব্যবহার করলে আপনার চুল সারা জীবনের জন্য সুন্দর থাকবে, যাদের অকালপক্কতার সমস্যা রয়েছে, তারাও এই শ্যাম্পু ব্যবহার করে দেখবেন, আস্তে আস্তে চুল কালো হয়ে যাচ্ছে। হ্যাঁ, তবে কখনোই একবারে হবে না, যেহেতু সবকটি উপাদানই প্রাকৃতিক। তাই হতে অনেক সময় লাগবে, লাগাতে পারেন বা বাড়িতে বানাতে পারেন, তাহলে দেখবেন আপনার চুলের আর কোনো দিন সমস্যা হবে না।

সতর্কীকরণ– উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক