Hoop News

Digha Trains: বন্ধ একগুচ্ছ লোকাল ট্রেন, দীঘা যাওয়ার প্ল‍্যান থাকলে ক‍্যানসেল করুন এক্ষুনি

দেশের সবথেকে বৃহত্তম এবং জনপ্রিয় গণপরিবহন নিঃসন্দেহে রেলওয়ে (Train)। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলের উপরে ভরসা করে থাকেন নিজেদের গন্তব‍্য স্থলে পৌঁছানোর জন‍্য। তবে মাঝেমধ‍্যে রেল পরিষেবাতেও ব‍্যাঘাত ঘটে। রক্ষণাবেক্ষণের কাজের জন‍্য রেল পরিষেবা বন্ধ থাকলে কার্যত বড় সমস‍্যায় পড়েন নিত‍্যযাত্রীরা। কিছুদিন আগেই শিয়ালদহ ডিভিশনে প্ল‍্যাটফর্ম সম্প্রসারণের কাজের জন‍্য লোকাল ট্রেন পরিষেবায় বিঘ্ন ঘটেছিল কিছুদিন। এবার ফের অন‍্য এক লাইনে কাজের জন‍্য পরিষেবা ব‍্যাহত হতে পারে।

শিয়ালদহ ডিভিশনের পর এবার খড়গপুর ডিভিশন। দক্ষিণ পূর্ব রেল সূত্রে খবর, আন্দুল স্টেশনের কাছে নন ইন্টারলকিং এর কাজ শুরু হতে চলেছে। তার জন‍্য ব্লক নিতে হবে। এর কারণে ট্রেন চলাচল কিছুদিনের জন‍্য বিপর্যস্ত হতে পারে বলে জানা যাচ্ছে। দক্ষিণ পূর্ব রেলের অপারেটিং বিভাগের তরফে এ বিষয়ে খসড়া নির্দেশিকা দেওয়া হয়েছে।

এর জেরে ২২ শে জুন থেকে ১ লা জুলাই পর্যন্ত ১০ দিন কাজ চলতে পারে নন ইন্টারলকিং এর। জানা গিয়েছে, ২৮ শে জুন থেকে ১ লা জুলাই পর্যন্ত নন ইন্টারলকিং এর মূল কাজ চলতে পারে। তার আগে প্রি ইন্টারলকিং এর কাজ চলতে পারে ২২ থেকে ২৭ শে জুন পর্যন্ত।

এর ফলে শতাধিক লোকাল ট্রেনের সঙ্গে সঙ্গে বন্ধ থাকবে এক্সপ্রেস ট্রেনও। খসড়া অনুযায়ী, মূলত পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন এলাকার মানুষদের সবথেকে বেশি সমস‍্যায় পড়তে হবে। দীঘা যাওয়ার জন‍্য পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুরের উপর দিয়ে যেতে হয়। সেই কারণে আন্দুল স্টেশনের কাজের জন‍্য দীঘা যাওয়ার ট্রেনগুলিও বাতিল করা হয়েছে এই কয়েকদিন।

জানা যাচ্ছে, এর জেরে ২২ শে জুন থেকেই হাওড়া খড়গপুর, হাওড়া মেদিনীপুর, হাওড়া পাঁশকুড়া, পাঁশকুড়া দীঘা, হাওড়া আমতা, হাওড়া মেচেদার মতো খড়গপুর ডিভিশনের একাধিক রুটে লোকাল ট্রেন বাতিল হতে পারে। হাওড়া ভুবনেশ্বর জনশতাব্দী, হাওড়া পুরুলিয়া এক্সপ্রেস, শালিমার পুরী ধৌলি, হাওড়া টিতলাগড় ইস্পাত এক্সপ্রেস, হাওড়া দীঘা তাম্রলিপ্ত, হাওড়া পুরী শতাব্দী, হাওড়া টাটানগর স্টিল, পুরী শিয়ালদহ দুরন্তর মতো ৩২ জোড়া এক্সপ্রেস ট্রেন বাতিল হতে পারে বলে জানা যাচ্ছে। এর মধ‍্যে রয়েছে তাম্রলিপ্ত এক্সপ্রেসের মতো ট্রেন দীঘা যায়। পাশাপাশি বেশ কিছু লোকাল ট্রেন বন্ধ থাকার জেরেও দীঘা যাওয়া পণ্ড হতে পারে পর্যটকদের।

Related Articles