whatsapp channel

অগুনতি মানুষের বিনামূল্যের রেশন বন্ধ করে দিতে চলেছে রাজ্য সরকার, সাধারণ মানুষের মাথায় হাত

'রেশন' হল এমন একটা ব্যাবস্থা যার আওতায় দেশের কোটি কোটি মানুষ রয়েছেন। রাজ্য ও কেন্দ্র উভয় পক্ষ থেকে মেলে রেশন (Ration)। দেশের সমস্ত স্তরের মানুষ রেশনের আওতায় আছেন। কেউ পান…

Avatar

Susmita Kundu

‘রেশন’ হল এমন একটা ব্যাবস্থা যার আওতায় দেশের কোটি কোটি মানুষ রয়েছেন। রাজ্য ও কেন্দ্র উভয় পক্ষ থেকে মেলে রেশন (Ration)। দেশের সমস্ত স্তরের মানুষ রেশনের আওতায় আছেন। কেউ পান সম্পূর্ন বিনামূল্যে রেশন তো কেউ স্বল্প পরিমাণ অর্থের বিনিময়ে পান। এবার বন্ধ হবে সেই পরিষেবা। কপালে চিন্তার ভাঁজ পরেছে নিম্নবিত্ত পরিবারগুলির, যাদের বিনামূল্যে অথবা স্বল্প মূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হয়ে থাকে। কিন্তু, কেন বন্ধ হবে রেশন পরিষেবা?

রাজ্য সরকারের তরফ থেকে রেশন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সামনেই লোকসভার ভোট, এরই মধ্যে রেশন বন্ধের সিদ্ধান্ত কিসের ইঙ্গিত দিতে পারে? ভোটে কি এর প্রভাব পড়বে? উল্লেখ্য, খাদ্য মন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন যে বর্তমানে পশ্চিমবঙ্গে রেশন গ্রাহক সংখ্যা হল প্রায় ৮ কোটি ৮০ লক্ষ। এর আগে এই সংখ্যা ছিল প্রায় ১১ কোটি, যার মধ্যে অধিকাংশ ছিল ভুয়ো রেশন কার্ড (Fake ration cards)।

যাদের ভুয়ো রেশন কার্ড, একমাত্র তাদের রেশন বাতিল করল রাজ্য সরকার (West Bengal Food & Supplies Department )। অর্থাৎ, যাদের রেশন কার্ড ভুয়ো তারা আর বিনামূল্যে রেশন পাবেন না। এবং, এরকম গ্রাহকের সংখ্যা প্রায় ২ কোটি। সাধারণত, রেশন অন্তর্ভুক্ত গ্রাহক প্রতি রাজ্য সরকারের প্রতি মাসে খরচ হতো প্রায় ১৫০ টাকা। এমন ভুয়ো গ্রাহক সংখ্যা অর্থাৎ যাদের বাতিল করা হলো তাদের সংখ্যা গিয়ে দাড়িয়েছে ২ কোটি। এতে করে রাজ্য সরকারের প্রতি মাসে প্রায় ৩০০ কোটি টাকা বেঁচে যাবে। এতে লাভই হবে সরকারের, এবং সরকারের কোষাগারে জমা পড়বে বিপুল অঙ্কের টাকা।

এখন প্রশ্ন হল, কাদের রেশন কার্ড ভুয়ো (Fake ration cards)? কারা পাবেন না রেশন? এখনও পর্যন্ত যেই সব রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড (Adhar card) লিঙ্ক করা নেই তারা পাবেন না রেশন। কেন্দ্র সরকারের আদেশ অনুসারে দেশের প্রত্যেক রেশন গ্রাহককে আধার কার্ডের সঙ্গে লিঙ্ক করাতে হবে রেশন কার্ডের, তবেই মিলবে রেশন। দেশের প্রতিটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে এই নিয়ম মানতে হবে। না, মানলে বাতিল করা হবে পরিষেবা। এবারে সেই নিয়ম মানতে চলেছে রাজ্য সরকার। বাতিল হয়েছে প্রায় ২ কোটি রেশন কার্ড যাদের একটিও আধার কার্ডের সঙ্গে লিঙ্ক নেই, এবং অবৈধ।

whatsapp logo