Lifestyle: ফ্রিজ ছাড়াই ডিম দীর্ঘদিন ভালো রাখার টিপস

কাঁচা ডিম সেদ্ধ করা ডিম অনেক সময় বাড়িতে বাড়তি থাকে। গরমে অনেক সময় ডিম নষ্ট হয়ে যায়। কিংবা ফ্রিজে হয়তো রাখার তেমন জায়গা নেই আপনাকে বাইরেই রাখতে হবে। এমত অবস্থায়…

HoopHaap Digital Media

কাঁচা ডিম সেদ্ধ করা ডিম অনেক সময় বাড়িতে বাড়তি থাকে। গরমে অনেক সময় ডিম নষ্ট হয়ে যায়। কিংবা ফ্রিজে হয়তো রাখার তেমন জায়গা নেই আপনাকে বাইরেই রাখতে হবে। এমত অবস্থায় আপনি সহজেই ডিমকে সংরক্ষণ করে রাখতে পারেন।

প্রথমত, একটি মাটির হাঁড়ি বা পাত্রের মধ্যে শুকনো বিচালি খড় বিছিয়ে দিতে হবে। তার উপরে ডিম সুন্দর করে সাজিয়ে রাখুন। এরপর হাঁড়ির নিচের অর্ধেক অংশ মাটিতে পুঁতে দিতে হবে। আর হাঁড়ির মুখ চাপা দিয়ে গায়ে কয়টি ফুটো করে দিতে হবে। যাতে বাতাস চলাচল করতে পারে। এমনটা যদি আপনার পক্ষে সম্ভব হয় তাহলে অবশ্যই ডিম অনেকদিন ভালো থাকবে।

দ্বিতীয়তঃ, এছাড়া জলের মধ্যে পাতি লেবুর রস দিয়ে একটি মধ্যে ডিমগুলি রেখে দিন। দেখবেন ডিম অনেকদিন পর্যন্ত ভালো থাকবে। তবে খেয়াল রাখতে হবে দিনগুলি যেন এই জলের মধ্যে পুরোটা ডুবে থাকে।

সহজ এই দুটি টিপস আপনার রান্নাঘরে খুব কাজে লাগবে। যারা ফ্রিজ ব্যবহার করেন না, বা অতিথি এলে আমাদের অনেক সময় ডিম বাড়তি হয়ে যায়, ফ্রিজে রাখার জায়গা থাকে না, তখন যদি এই দুটি পদ্ধতির মধ্যে যেকোনো একটি পদ্ধতি আপনি ব্যবহার করে থাকেন, তাহলে সহজেই দেখবেন ডিম পচে যাচ্ছে না। অনেকদিন পর্যন্ত রাখতে পারবেন। মাটির পাত্র এখন বাজারে গেলে সহজেই পাওয়া যায়। আর আমাদের পশ্চিমবঙ্গে বাড়িতে সামান্য একটু বাগান থাকবে না এমনটা হয় না। তবে যারা ফ্ল্যাট বাড়িতে থাকেন অথচ ফ্রিজ ব্যবহার করেন না, তারা দ্বিতীয় টিপসটি ফলো করতে পারেন।

Leave a Comment