Hoop Life

Pregnancy Tips: গর্ভকালীন অবস্থায় পা ফোলা কি স্বাভাবিক! হলে কি করবেন জানুন

গর্ভকালীন অবস্থায় পা ফোলা খুবই স্বাভাবিক ব্যাপার। যদি অতিরিক্ত সমস্যা হয়, তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আপনাকে এমন কিছু খাবার খেতে হবে। যার মধ্যে প্রচুর পরিমাণে পটাশিয়াম আছে। গর্ভকালীন অবস্থায় শেষের দিকে হাটা চলা করাটা একটু কষ্টকর হয়ে যায়, তবে সারাক্ষণ শুয়ে বা বসে থাকবে না একটু চলাচল করবেন।

কোন রকম অসুস্থতা না থাকে তাহলে অবশ্যই অ্যাপেল সাইডার ভিনিগার খেতে পারেন। শরীরের ভারসাম্য বজায় রাখার জন্য দরকার ছোটখাটো যোগব্যায়াম প্রাণায়াম। বা যারা মোটামুটি সুস্থ আছেন তারা সাঁতার কাটতে পারেন। যদি অতিরিক্ত পা ফুলে যায় তাহলে বালতির মধ্যে গরম জল দিয়ে তার মধ্যে সামান্য নুন ফেলে তার ডুবিয়ে বসে রাখুন। এখন সময়ের জন্য পা ঝুলিয়ে রাখবেননা। যোগ ব্যায়াম করতে হবে। ধূমপান এবং মদ্যপান করা যাবে না। অতিরিক্ত মদ্যপান করলে এই সময় শরীর আরো বেশি খারাপ হয়ে যাব। প্রচুর পরিমাণে জল পান করুন এবং চিকিৎসকের পরামর্শ মেনে চলুন।

এই সময়টা যেমনি আনন্দদায়ক, তেমনই কিন্তু সাবধানে থাকতে হবে একটু এদিক থেকে ওদিক হলে কিন্তু আপনার সাথে সাথে যে আসছে পৃথিবীতে তার জীবন সংশয় হতে পারে। অতিরিক্ত পা ফুলছে কিনা তার দিকে অবশ্যই নজর দিন। একটু এদিক থেকে ওদিক হলে কিন্তু আপনারই অসুবিধা হবে তাই খাওয়া-দাওয়া এবং নিয়মিত প্রাণায়াম এবং উপযুক্ত ডায়েট থাকলেই আপনি এবং আপনার গর্ভের শিশু খুব ভালো থাকতে পারবে।

whatsapp logo