Hoop Story

এয়ারপোর্টের এইসব নিয়ম না মানলেই হারিয়ে যেতে পারে লাগেজ, প্লেনে ওঠার আগে জেনে রাখুন

পরিবহন হল আমাদের জীবনের এক অন্যতম অঙ্গ। তাই সময়ের সঙ্গে সঙ্গে মানুষ পরিবহনের জন্য নানা মাধ্যম আবিষ্কার করেছে। বিরতোমানে পাবলিক ট্রান্সপোর্ট ছাড়াও আমরা অনেকেই নিজেদের গাড়িতেও যাতায়াত করে থাকি। তবে আমাদের বেশিরভাগ মানুষকে এখনো বেছে নিতে হয় পাবলিক ট্রান্সপোর্টকেই। এক্ষেত্রে কাছের গন্তব্যের জন্য যেমন বাস বা অটো চলাচল করে, তেমনই দূরের গন্তব্যের জন্য রয়েছে ট্রেন। আবার ভিনদেশে যেতে হলে বা অন্তর্দেশীয় কোনো স্থানে দ্রুত পৌঁছানোর জন্য আমরা বিমানের টিকিট কেটে থাকি। তবে বিমানযাত্রা আরো সব ট্রান্সপোর্টের থেকে একটু বিলাসবহুল হয়ে থাকে।

এবার বিমানে করে কোথাও যাওয়ার বা কোথা থেকে ফিরে আসার সময় আমাদের কয়েকটি জিনিস জেনে রাখা অত্যন্ত জরুরি। কারণ এই জিনিসগুলি মাথায় না রাখলেই পড়তে হয় সমস্যায়। আর এমনই একটি গুরুত্বপূর্ণ হল বিমানের লাগেজ নিয়ম। আমাদের ব্যাগপত্র আলাদা যায় বিমানে। তাই কয়েকটি নিয়ম না মনে রাখলেই হারিয়ে যেতে পারে লাগেজ। সেই বিষয়গুলি কি কি? জেনে নিন নিবন্ধের বাদবাকি অংশে।

● ভুল লাগেজ নির্বাচন করা: বিমানে যাত্রা করার আগে সঠিক লাগেজ নির্বাচন করতে হয়। এক্ষেত্রে স্ট্র্যাপ যুক্ত ব্যাগ বা স্যুটকেস নিয়ে বিমানে ট্রাভেল করলে অনেক সময় চেকিংয়ের সময় সেগুলি অন্যবয় লাগেজের সঙ্গে জুড়ে যায়। এর ফলে আয়নার লাগেজ হস্তান্তর হতে পারে।

● লাগেজের পুরানো স্টিকার না তোলা: বিমানে যাত্রা করলেই লাগেজের উপর স্টিকার লাগিয়ে দেওয়া হয়। এবার পুরানো স্টিকার আপনি যদি ব্যাগ বা স্যুটকেস থেকে না তোলেন, তাহলে বিষয়টি জটিলতার সৃষ্টি করে। যার ফলে লাগেজ হারানোর সম্ভাবনা বেড়ে যায় কয়েকগুণ।

● একসাথে লাগেজের জটলা পাকানো: বিমান যাত্রার সময় এটি খেয়াল রাখা উচিত যে ছোট ছোট একাধিক লাগেজ না বানিয়ে একটি ব্যাগ বা স্যুটকেসে সব একসাথে নিয়ে যাওয়া উচিত। আলাদা আলাদা লাগেজ হলেই সেগুলি চেকিংয়ের সিময় জটলা পাকিয়ে লাগেজ হারানোর সম্ভাবনাকে বাড়িয়ে দেয়।

● বিমানবন্দরে দেরিতে বা তাড়াতাড়ি যাওয়া: কখনোই বিমানের সময়ের অনেক আগে বা একদম কাঁটায় কাঁটায় সময়ে বিমানবন্দরে পৌঁছাবেন না। এতে আগের থেকে চেকিং হলে লাগেজ হারানোর সম্ভাবনা থাকে। তাছাড়া খুব দেরি হলে তাড়াহুড়ার কারণেও এই একই ঘটিনা ঘটতে পারে।

● কম লাগেজ নিরাপত্তা: সবসময় আয়নার লাগেজ আপনাকেই নিরাপদে রাখতে হবে। তাই বিমানবন্দরে গিয়ে বিষগ নিয়ে বক্সে বসে চোখ লেগে গেল যে কেউ আপনার ব্যাগ চুরি করে পালাতে পারে। সেক্ষেত্রেও লাগেজ হারানোর সম্ভাবনা অনেকটাই বেড়ে যায়।

Related Articles