whatsapp channel

DA Update: বকেয়া DA পরিশোধ হবে এই মাসে, একসাথে লাখ লাখ টাকা ঢুকবে অ্যাকাউন্টে

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। যদিও চলতি বছরের শুরুতেই এক বড়সড় সুখবর এসেছিল তাদের জন্য। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয়…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। যদিও চলতি বছরের শুরুতেই এক বড়সড় সুখবর এসেছিল তাদের জন্য। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর আগামী বছরের শুরুতেও আসতে চলেছে এক সুখবর। লোকসভা ভোটের আগেই ফের DA বৃদ্ধি পেতে পারে দেশে। তবে শুধুমাত্র DA নয় এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়তে চলেছে। যার ফলে আবারো বেতন বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। একইসঙ্গে বকেয়া ডিএ প্রদানের বিষয়টির সমাধানও হতে পারে আগামী মাসেই।

Advertisements

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার আগামী কয়েক মাসের মধ্যেই ফিটম্যান্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে। এর সঙ্গে DA বৃদ্ধিও আসন্ন অর্থবর্ষের শুরুতেই হতে পারে বলে জানা গেছে। তবে শুধু DA নয়, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DR বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে বলে জানা গেছে। চলতি বছরের জুলাই থেকেই DA বাড়িয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল ৪ শতাংশ। আর এবার ফের বৃদ্ধি দেখা যেতে পারে এই অঙ্কে।

Advertisements

জানা গেছে, খুব শীঘ্রই সংশোধন হতে পারে DA। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের দাবি যে ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করে দেওয়া হোক। তবে সূত্রের খবর, তা বাড়িয়ে ৩ শতাংশ করা হতে পারে। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। অর্থাৎ, যদি কেউ ১৫,৫০০ টাকা ‘বেসিক পে’ পান, তাহলে তার মোট বেতন হবে দ্বিগুন অর্থাৎ ৩৯,৮৩৫ টাকা। আর এই কারণেই বেতন বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

Advertisements

একইসঙ্গে আগামী মাসেই বকেয়া ডিএ পরিশোধ করতে পারে কেন্দ্র। কারণ করোনাকালীন সময়ে দীর্ঘ ১৮ মাসের ডিএ আটকে রেখেছিল কেন্দ্র। তবে সেটি ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছে সরকার। তাই ভোটের আগে যে এই বিষয়ে সমাধানের পথ বেরিয়ে আসতে পারে, তা নিঃসন্দেহে বলা যায়। আর এমনটা হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা একসাথে অনেকটা টাকা পেয়ে যাবেন বকেয়া ডিএ বাবদ।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা