whatsapp channel

Cyclone: ফের বৃষ্টির ভ্রুকুটি! শীতের আগেই আসতে পারে নতুন ঘূর্ণিঝড়

মৌসোম ভবন (IMD) বলছে বছর শেষে আরো একটি সাইক্লোন আসতে পারে। ভাবছেন একি কান্ড! ফের ঘূর্ণিঝড়? এই ঘূর্ণিঝড় বিরাট দাপুটে না হলেও এর প্রভাবে শীত নাটুকে বিদায় নিতে পারে কিছু…

Avatar

HoopHaap Digital Media

মৌসোম ভবন (IMD) বলছে বছর শেষে আরো একটি সাইক্লোন আসতে পারে। ভাবছেন একি কান্ড! ফের ঘূর্ণিঝড়? এই ঘূর্ণিঝড় বিরাট দাপুটে না হলেও এর প্রভাবে শীত নাটুকে বিদায় নিতে পারে কিছু দিনের জন্য। চলুন দেখি আবহাওয়া অফিস কী বলছে নতুন ঘূর্ণিঝড় ও নিম্নচাপের ব্যাপারে। আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ডিসেম্বরের প্রথম সপ্তাহে ওই ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলে।

এই নতুন নিম্নচাপের দরুন ঠান্ডার পরিমান কম থাকবে। ভোরের দিকে ও সন্ধ্যার পর ঠাণ্ডা বাতাস বইলেও শীতের আমেজ থাকবে না। আজ মঙ্গলবার ও বুধবার আকাশ মূলত পরিষ্কার থাকবে। রৌদ্রজ্জ্বল দিন থাকবে, তবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভবনা রয়েছে। কলকাতাতেও বৃষ্টির সম্ভবনা আছে বলে জানা যাচ্ছে।

আগামী শুক্র, শনি ও রবি বিক্ষিপ্ত এবং বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভবনা রয়েছে। এমনকি সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রার হেরফের হতে পারে বলে অনুমান করা হচ্ছে। সুতরাং ছাতা রেডি রাখুন এবং ঠান্ডা গরমের হাত থেকে রেহাই পাওয়ার জন্য এখন থেকেই সাবধানতা অবলম্বন করুন।

গত সোমবার থেকেই নিম্নচাপ অক্ষরেখাটি শক্তি বাড়িয়ে চলেছে এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আজ ও আগামিকাল বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাহলে শীত কবে আসছে? বিশেষত বাংলায় শীত কবে ঢুকছে? এই ব্যাপারে এটাই বলা যায় ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত গরম ও শীতের লুকোচুরি চলবে। ডিসেম্বরের মাঝামাঝি থেকে জবরদস্ত শীত কামড় বসাতে চলেছে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media