Hoop Life

Hair Care: শীতকালে ত্বকের পাশাপাশি চুলের যত্নেও সমান কার্যকরী গ্লিসারিন, জানুন ব্যাবহার

শীতকালে ত্বক, চুল সবকিছুই এক এক করে নষ্ট হতে বসে। আর ওই ত্বক ও চুলের আর্দ্রতা বজায় রাখা থেকে শুরু করে ত্বককে তরতাজা রাখার ক্ষেত্রে গ্লিসারিন অতুলনীয়। শীতকালে শুষ্ক ত্বকের সমস্যা থাকলে গ্লিসারিন সেই সমস্যার আদর্শ সমাধান। চর্মরোগ, একজিমা এবং সোরিয়াসিসের মতো ত্বকের অসুখ হলে গ্লিসরিনই তার মোক্ষম শত্রু। বাচ্ছা থেকে বুড়ো সবাই এই গ্লিসারিনের ব্যবহারের ক্ষেত্রে উপকৃত হতে পারেন।

মাথার শুষ্ক চুলকেও তার সমতাবিধান করতে সাহায্য করে এই গ্লিসারিন নামক প্রাকৃতিক ময়েশ্চারাইজারটি। চুলের জটের উপশমকারী ডিট্যাঙ্গলিং লিক্যুইড নামক একটি উপাদান বাজারে ব্যবহৃত হয়। যার মুখ্য উপাদান হিসাবে থাকে গ্লিসারিন। চুল নরম ও তরতাজা রাখার পাশাপাশি চুলের নানা শীতকালীন সমস্যা প্রতিরোধে কার্যকরী গ্লিসারিন।

শীতের মরসুমে বিশেষত মেয়েরা খুব চুলের সমস্যায় ভোগেন। হাজারটা দামী শ্যাম্পু ব্যবহার করেও খুশকি, চুল পড়ার হাত থেকে বাঁচা দায় হয়ে যায়।তাই জেনে নেওয়া যাক, সেই পাঁচটি উপায় যার সাহায্যে আমরা গ্লিসারিনকে যথাযথভাবে চুলের জন্যও ব্যবহার করতে পারি-

১)গ্লিসারিন চুলের দীর্ঘতা বাড়ায়:

শীতকালে চুল বাড়ছে না? গ্লিসারিনকে অল্প করে ব্যবহার করুন গোটা চুলে। একটি বাটিতে একটু জলে শ্যাম্পু ফেলে তাতে গ্লিসারিন দিয়ে মাথায় মেখে ভালো করে মাথা ধুয়ে নিন। সুফল পাবেন।

২)গ্লিসারিন কন্ডিশনার-এর রূপ ধরতে পারে:

শীতকালে রুক্ষ-শুষ্ক চুলের হাত থেকে রেহাই পেতে বাজার থেকে কেনা কন্ডিশনার-এর পরিবর্তে এই গ্লিসারিন ব্যবহার করে দেখুন। চুলের আর্দ্রতা বজায় রাখবে , সাথে লিভ-ইন কন্ডিশনার হিসেবে কাজ করবে ও আপনার চুলকে অনেক নরম করে তুলবে।

৩)গ্লিসারিন চুলের আগা ফাটা থেকে প্রতিহত করে:

শীতকালে চুলের আগা ফাটা থেকে চুলকে বাঁচাতে গ্লিসারিনকে হাতে নিয়ে ভেজা চুলে আলতো করে লাগিয়ে দেখুন চুল নরম থাকবে ও আগা-গোড়া কিছুই ফাটবে না।

৪)গ্লিসারিন খুশকির মহাশত্রু:

শীতের আবহাওয়া চুলকে খুশকির হাত থেকে না বাঁচিয়ে চুলকে ড্যামেজ করে দেয়। তাই গ্লিসারিন হাতে নিয়ে আসতে করে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। তবে হ্যাঁ জোরে জোরে ঘষবেন না। গ্লিসারিন যেহেতু চুলের গোড়া আলগা করে দেয়, চুল পড়ে যাওয়ার আশঙ্কা থাকে। কিন্তু হ্যাঁ খুশকিকে একদম দূর করে দেয়।

৫)গ্লিসারিন চুলের স্প্রে হয়েও সাহায্য করে:

হঠাৎ করেই চুল অত্যধিক শুষ্ক ও রুক্ষ হয়ে পড়লে জল ও গ্লিসারিন একসাথে মিশিয়ে একটি স্প্রে বোতলে ভরে ব্যবহার করতে পারেন। বেশ উপকার পাবেন।

Related Articles