whatsapp channel
Hoop News

বদলে যাচ্ছে বন্দে ভারত এক্সপ্রেস, ট্রেনের নতুন পরিকাঠামো নিয়ে বড়সড় ঘোষণা রেলমন্ত্রীর

দ্রুতগতির ট্রেনের নাম শুনলেই সকলের মাথায় আসে জাপানের বুলেট ট্রেনের নাম। তবে সেই বুলেট ট্রেনকে এখন টক্কর দিচ্ছে সম্পূর্ণভাবে দেশীয় প্রযুক্তিতে ভারতে তৈরি বন্দে ভারত এক্সপ্রেস। ‘ট্রেন-১৮’ কোড নামে পরিচিত এই ট্রেনের গতি এখন আরও কাছাকাছি এনে দিয়েছে দূরের স্থানকে। গোটা দেশেই চালু হয়েছে বন্দে ভারতের পরিষেবা। পশ্চিমবঙ্গেও চালু হয়েছে এই সেমি-হাই স্পিড ট্রেনের যাত্রাপথ। রাজ্যে এখন একাধিক রুটে চলে এই ট্রেন। তবে নতুনভাবে সুখবর শোনাল রেল। রাজ্যে আরো একটি রুটে চালু হচ্ছে এই সেমি হাইস্পিড ট্রেন।

হাওড়া-নিউ জলপাইগুড়ির পর কিছুদিন আগেই হাওড়া-পুরী রুটে চালু হয়েছে বন্দে ভারত এক্সপ্রেস। তবে সম্পুর্ন শীততাপ নিয়ন্ত্রিত এই ট্রেনটি বর্তমানে পুরোটাই চেয়ার কার, যার সিটগুলি ৩৬০ ডিগ্রি ঘুরতে সক্ষম। এছাড়াও অটোমেটিক দরজা বন্ধ ও খোলার ব্যবস্থা সহ একাধিক আন্তর্জাতিক মানের সমস্ত পরিষেবা উপলব্ধ রয়েছে এই সেমি হাইস্পিড ট্রেনে। তাই দেশবাসীর কাছে মধ্যমনি হয়ে উঠেছে এই বন্দে ভারত এক্সপ্রেস।

তবে এবার চেয়ার কার থেকে এবার স্লিপার কোচও বন্দে ভারত এক্সপ্রেসে জুড়তে উদ্যোগী হচ্ছে রেল। জানা গেছে, আগামী ২০২৫ সালের মার্চ মাস থেকে এই স্লিপার ক্লাস বন্দে ভারত এক্সপ্রেস চালু করার পরিকল্পনা রয়েছে রেলের। এছাড়াও এই ট্রেনের স্লিপার ক্লাস ট্রেনে কোচের সংখ্যাও তুলনামূলকভাবে বেশি হবে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, মোট ১৬টি কোচ থাকবে এই ট্রেনে। এরমধ্যে ১১টি এসি থ্রি টায়ার, ৪টি এসি টু-টায়ার ও একটি এসি ফার্স্ট ক্লাস কোচ থাকবে। মোট ৮৮৭ জন যাত্রী যেতে পারবেন এই ট্রেনে।

রেলমন্ত্রী অস্বিনী বৈষ্ণব এই বিষয়ে একটি ঘোষণা করে জানিয়েছেন যে ইতিমধ্যে ভারতেই বন্দে ভারতের স্লিপার কোচ নির্মাণের কাজ শুরু হয়ে গেছে টিটাগড় রেল সিস্টেমস লিমিটেড (টিআরএসএল) এর উত্তরপাড়া প্ল্যান্টে। জানা গেছে, এখনো অবধি মোট ৮০ টি সেট নির্মাণের বরাত দেওয়া হয়েছে সংস্থাকে। এই স্লিপার কোচ বর্তমানের কোচের থেকে আলাদা হবে বলেও জানা গেছে। এছাড়াও এই স্লিপার কোচ যুক্ত বন্দে ভারত ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে ছুটবে বলেও জানা গেছে রেলমন্ত্রক সূত্রে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা