Finance News

Income Tax File: সঠিক সময়ে আয়কর জমা দিয়েও এই গুরুত্বপূর্ণ কাজটি না করলে দিতে হবে জরিমানা

ভারতীয় করযোগ্য নাগরিকদের আয়কর রিটার্ন দাখিলের শেষ তারিখ ছিল ৩১ জুলাই ২০২৩। আর এখন এই তারিখ এখন পেরিয়ে গেছে। যদিও করদাতারা এখনও তাদের আয়কর রিটার্ন দাখিল করতে পারে। প্রকৃতপক্ষে, যদি করদাতারা ২০২২-২৩ আর্থিক বছরের জন্য তাদের উপার্জন দাখিল না করে থাকে, তবে তারা এখন লেট ফাইন জমা দিয়ে আয়কর রিটার্ন দাখিল করতে পারে। এই করদাতারা ৩১ ডিসেম্বর ২০২৩ এর মধ্যে তাদের রিটার্ন জমা দিতে পারবেন। তবে, এই ধরনের বিলম্বিত আয়কর ফাইলিংয়ের জন্য বেতনভোগী কর্মচারীদের ক্ষেত্রে যাদের বার্ষিক আয় ৫ লক্ষ টাকার বেশি তাদের ৫ হাজার টাকা পর্যন্ত লেট ফাইন নেওয়া হবে। এছাড়াও যাদের করযোগ্য আয় ৫ লক্ষ টাকার কম তারা ১ হাজার টাকা জরিমানা সহ ITR ফাইল করতে পারেন।

তবে যদি আপনি আপনার আয়কর রিটার্ন দাখিল করেছেন, এটি যাচাই করতে ভুলবেন না। কারণ আপনার রিটার্ন দাখিল করার প্রক্রিয়া সম্পূর্ণ হয় না যদি না আপনি তা করেন। CBDT রিটার্ন জমা দেওয়ার তারিখ থেকে ITR যাচাইকরণের সময়সীমা ৩০ দিন কমিয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, আপনার ITR যাচাই করার জন্য ই-ভেরিফিকেশন হল। উল্লেখ্য, যে করদাতারা ৩১ শে জুলাইয়ের মধ্যে রিটার্ন দাখিল করেছেন কিন্তু তাদের ট্যাক্স রিটার্ন যাচাই করতে ভুলে গেছেন, তারা আয়কর দফতর থেকে একটি সতর্কীকরণের ইমেল পাবেন।

এই বিষয়ে আপনার জেনে রাখা দরকার যে যদি আপনার আইটিআর ই-ফাইলিং করার ৩০ দিনের মধ্যে যাচাই করা না হয়, তাহলে এটি অবৈধ বলে বিবেচিত হবে এবং সেক্ষেত্রে করদাতাকে ‘লেট ফাইন’ দিতে হবে। তাই আপনার রিটার্ন ফাইলিং প্রক্রিয়া সম্পূর্ণ করতে আপনার ট্যাক্স রিটার্ন যাচাই করুন। আয়কর দফতরের নিয়মানুযায়ী, ই-ফাইলিং তারিখের ১২০ দিনের মধ্যে এই কাজটি করা জরুরি। এবার দেখে নিন যে এই কাজটি কিভাবে করতে পারবেন আপনি।

প্রথমত, আপনার আধারের সাথে নিবন্ধিত মোবাইল নম্বরে OTP-র মাধ্যমে আপনি এই যাচাইকরণের কাজটি করতে পারবেন। এর জন্য আধারের সাথে প্যান লিঙ্ক করা উচিত। এছাড়াও আপনার প্রাক-প্রমাণিত ডিম্যাট অ্যাকাউন্টের মাধ্যমে তৈরি EVC, অথবা এটিএমের মাধ্যমে অফলাইন পদ্ধতিতেও এই কাজটি করতে লড়বেন।পাশাপাশি, নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেও এই যাচাইয়ের কাজটি কলরে যায় সহজেই।

Related Articles