whatsapp channel

আধার কার্ড অতীত, রাজ্যের নাগরিকদের জন্য নতুন কার্ড চালু করার সিদ্ধান্ত মমতা সরকারের

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

প্রতিটি ভারতীয় নাগরিকের কাছে আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। শুধুমাত্র গুরুত্বপূর্ণ নয়, এটিকে অত্যাবশ্যকীয় নথি বললেও ভুল হবে না। কারণ নানা কাজে ব্যবহার করা হয় আধার কার্ড। তাই ভারতীয় নাগরিকদের কাছে আধার কার্ডের গুরুত্বও বাড়ছে দিন দিন। কারণ সরকারের তরফে অধিকাংশ জায়গায় পরিচয়পত্র হিসেবে আধার কার্ডকেই মান্যতা দেওয়া হয়। ব্যাঙ্কের একাউন্ট খোলা থেকে শুরু করে, সিম কার্ড কেনা, গাড়ি কেনা এমনকি হোটেলে রুম নিতেও আধার কার্ডের প্রয়োজন পড়ে। এছাড়াও ব্যবসা রেজিস্ট্রেশন করতেও এই নথির গুরুত্ব অপরিসীম।

অন্যদিকে আধার কার্ডের মাধ্যমে দেশের প্রত্যেকটি নাগরিকের গুরুত্বপূর্ণ কিছু তথ্য সঞ্চয় করে সরকার। যেহেতু আধার কার্ড ইস্যু করে থাকে কেন্দ্রীয় সরকার, তাই নাগরিকদের সেইসব তথ্য থাকে কেন্দ্রীয় সরকারের হাতেই। এক্ষেত্রে যেমন নাগকরিকদের একটি ইউনিক নাম্বার প্রদান করা হয়, তেমনই তার ঠিকানা, রোজগার, জমা টাকা, স্থাবর ও অস্থাবর সম্পত্তি, বায়োমেট্রিক সহ একাধিক তথ্য থাকে সরকারের হাতে। তবে এবার শুধুমাত্র কেন্দ্র নয়, পশ্চিমবঙ্গের রাজ্য সরকারও এমন পদক্ষেপ নিতে চলেছে।

জানা গেছে, মমতা সরকারের রাজ্যের নাগরিকদের এমন কিছু গুরুত্বপূর্ণ তথ্য নিজেদের হাতে রাখতে আগ্রহী হয়েছে। এই বিষয়ে সম্প্রতি কর্ণাটকের রাজ্য সরকার ‘কুটুম্ব’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে সেই রাজ্যের নাগরিকদের সব তথ্য হাতে রেখে সরকার। আর এবার এমন কোনো প্রকল্প রূপায়ণ করতে পারে পশ্চিমবঙ্গের রাজ্য সরকারও, এমনটাই জানা গেছে নবান্ন সূত্রে।

এই প্রকল্পের মাধ্যমে রাজ্য সরকার প্রতিটি পরিবারকে একটি ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর দেবে। আর এই নম্বরের মধ্যেই পরিবারের সমস্ত তথ্য লিপিবদ্ধ থাকবে। অর্থাৎ সেই পরিবারের কোন সদস্য বর্তমানে সরকারের কোন প্রকল্পের সুবিধা পাচ্ছেন, কোন ভাতা পাচ্ছেন কিনা সেই পরিবারের কেউ, এইসব তথ্য তোলা থাকবে। এক্ষেত্রে কোনো প্রকল্পের জন্য আবেদনকারী নাগরিকের আবেদন পত্র যাচাইকরণের সময় বাঁচবে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা