Advertisements

Weather Forecast: আজও হবে বৃষ্টি, চলবে কালবৈশাখীর তান্ডব, কলকাতা সহ এইসব জেলায় দুর্যোগের পূর্বাভাস

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow
Advertisements

২০২৪-এর ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে মার্চের শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে। বঙ্গে ইতিমধ্যে রাজ্যে শুরু হয়েছে বসন্তকাল, আর কয়েকদিন পরেই রংয়ের উৎসব দোলযাত্রা। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে এবছর শীতের প্রভাব কিছুদিন বেশি স্থায়ী ছিল। তবে এবার সেই সুখের সমাপ্তি ঘটেছে। কারণ এবার বাংলায় বাড়ছে পারদ। আজ ফের পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে জেলায় জেলায়।

এদিকে ইতিমধ্যে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে যে, আজ রাজ্যের একাধিক জেলায় থাকছে বৃষ্টির ভ্রুকুটি। তার কারণ হল একজোড়া অক্ষরেখা। হাওয়া অফিস জানিয়েছে যে দুটির মধ্যে একটি বিস্তৃত রয়েছে ওড়িশা থেকে সিকিম পর্যন্ত এবং অন্যটি পশ্চিমে মারাঠাওয়াড়া থেকে কর্নাটক পর্যন্ত বিস্তৃত। এছাড়াও ফের এন্ট্রি নিয়েছে একটি পশ্চিমী ঝঞ্ঝা। তাই আজ ও আগামীকাল একাধিক রাজ্যের পাশাপাশি ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গেও। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ বিকেলের পর কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ সকাল থেকেই মেঘাচ্ছন্ন পরিষ্কার থাকবে শহরের আকাশ। বিকেলের দিকে মেঘ ঘনিয়ে তৈরি হবে দুর্যোগ পরিস্থিতি। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও কালবৈশাখী ঝড়ের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। আলিপুর থেকে প্রাপ্ত দিয়েছে রিপোর্ট অনুযায়ী, আজ কালবৈশাখী ঝড় ও বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা, হাওড়া, হুগলি, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। ভালো ঝড় হতে পারে আজ এইসব জেলায়। হতে পারে শিলাবৃষ্টিও। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে যে আগামী বুধবার অবধি এমনই দুর্যোগের পরিস্থিতি তৈরি হবে দক্ষিণবঙ্গের জেলায় জেলায়। সেই সঙ্গে দিনের বেলায় পাল্লা দিয়ে বাড়বে পারদের অঙ্ক।

● উত্তরবঙ্গের আবহাওয়া: এদিকে আজ উত্তরবঙ্গের জেলায় জেলায় তৈরি হচ্ছে বৃষ্টিপাতের পূর্বাভাস। আজ বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি হতে পারে পার্বত্য এলাকায়। আজ দুর্যোগের পূর্বাভাস দেওয়া হয়েছে দার্জিলিং ও কালিম্পং জেলায়। তবে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় মোটের উপর আজ পরিস্কার থাকবে আবহাওয়া। বুধবার অবধি ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের এই একজোড়া জেলায়।

Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow