whatsapp channel

Weather Forecast: সরস্বতী পুজোর আগেই বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে! শেষ শীতেও ভিজবে এই জেলাদ্বয়

কয়েকদিন আগেই জানুয়ারি শেষ হয়ে সূচনা ঘটেছে ফেব্রুয়ারি মাসে। আর ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল রাজ্যের বুক থেকে। কিন্তু কয়েকদিন আগেও এমন পরিস্থিতি ছিল না রাজ্যে। মকর…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

কয়েকদিন আগেই জানুয়ারি শেষ হয়ে সূচনা ঘটেছে ফেব্রুয়ারি মাসে। আর ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল রাজ্যের বুক থেকে। কিন্তু কয়েকদিন আগেও এমন পরিস্থিতি ছিল না রাজ্যে। মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই।

Advertisements

কিন্তু ফেব্রুয়ারির শুরু থেকেই শীতের সুখ শেষ হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছিল বাংলায়। এ যেন শীতপ্রেমীদের জন্য মন ভাঙার খবর ছিল। তবে শীতের সুখ আবার ফিরেছে বাংলায়। সরস্বতী পুজোর আগেই শীতের প্রভাব ফের অনুভূত হচ্ছে বাংলার জেলায় জেলায়। এবার পূবালী হাওয়ার পরিবর্তে বঙ্গে প্রভাব ফেলছে উত্তরে হাওয়া। এর ফলে পারদের অঙ্কটা কমেছে কিছুটা। একইসঙ্গে শীত ও কুয়াশার পরিস্থিতিও তৈরি হয়েছে রাজ্যের বুকে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। আজ সকাল দিকে ঘন কুয়াশা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা হালকা হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৪ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা নীচে থাকবে কলকাতার বুকে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ সকাল থেকেই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে প্রভাব ফেলবে কুয়াশার দাপট। আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় বৃষ্টি হবেনা। একইসঙ্গে আজ তাপমাত্রাও সেভাবে নামবে না দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, এমনটাই পূর্বাভাস মিলেছে হাওয়া অফিসের তরফে। তবে আগামী মঙ্গলবার বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। উত্তরবঙ্গেও শীতের সুখ ফিরতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা