whatsapp channel

Weather Forecast: দক্ষিণবঙ্গের সব জেলাতেই দুর্যোগের ভ্রুকুটি, কবে কোন জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস!

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে।ফেব্রুয়ারির শেষেও শীতের প্রভাব রীতিমতো উধাও হয়েছে রাজ্যের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে।ফেব্রুয়ারির শেষেও শীতের প্রভাব রীতিমতো উধাও হয়েছে রাজ্যের বুক থেকে। গত সপ্তাহে ফের বঙ্গে হয়েছে অকাল বৃষ্টিপাত। একজোড়া ঘূর্ণাবর্তর জেরে ভিজেছিল বাংলা। একইসঙ্গে একটি সক্রিয় অক্ষরেখার অবস্থান বৃষ্টির সম্ভাবনা বাড়িয়েছিল পশ্চিমের জেলাগুলিতে। তবে মেঘের আবহাওয়া কেটে যাওয়ার পরেই বসন্তের আবছা রূপ দেখা যাচ্ছে বাংলায়।

Advertisements

তবে এই বসন্তের মাঝেও রয়েছে অকাল বৃষ্টিপাতের ভ্রুকুটি। ইতিমধ্যে গত কয়েকদিন রাজ্যে ঝড়বৃষ্টি হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, এই সপ্তাহের শেষে ফের দুর্যোগের পরিস্থিতি তৈরি হতে পারে রাজ্যে। আগামীকাল থেকে রবিবার অবধি রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। একইসঙ্গে ঝড়ের পূর্বাভাস রয়েছে বেশ কয়েকটি জেলায়। এককথায় ফের উইকেন্ড মাটি করতে পারে দুর্যোগপূর্ণ আবহাওয়া। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকেই ঝলমলে পরিষ্কার থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৯ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে। দিনের বেলায় গরম অনুভূত হতে পারে শহরে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গে কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃষ্টি হবেনা। তবে রবিবার ও সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। একইসঙ্গে এই দুদিন দক্ষিণবঙ্গের সব জেলাতেই ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সেই কারণে ওই দুদিন হলুদ সতর্কতা জারি হয়েছে জেলায় জেলায়।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দুটি জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং ও কালিম্পং জেলায় বজ্রবিদ্যুত সহ হালকা বৃষ্টি হতে পারে। তবে আজ আবহাওয়া শুস্ক থাকবে আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। এইসব জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই মোটের উপর। উত্তরবঙ্গেও আজ থেকে শীতের সুখ রীতিমতো উধাও হতে চলেছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা