Hoop News

ভুলে যান তৎকালের ঝুঁকি, অনলাইনেই এবার কনফার্ম মিলবে টিকিট

বাঙালি মানেই ভ্রমণ প্রেমী। উপরন্তু এক নাগাড়ে কাজের মধ্যে মুখ ডুবিয়ে থাকতে থাকতে হাঁপিয়ে উঠলে সবার মনই দু দিনের ছুটি চায়। অনেকেই হাতে কয়েক দিনের ছুটি পেলেই কাছেপিঠে টুরিস্ট স্পটে ভিড় জমায়। অনেকেই এমন আছেন যারা বছরে দু তিনটি ট্রিপ করে থাকেন। রাতারাতি প্ল্যানেও ব্যাগ গুছিয়ে বেরিয়ে পড়েন কেউ কেউ। তবে এক্ষেত্রে বড় চিন্তা থাকে ট্রেনের টিকিট (Train Ticket) নিয়ে।

হঠাৎ করে ঘুরতে যাওয়ার প্ল্যান করা হলে মূলত তৎকাল টিকিটের উপরেই ভরসা করতে হয় পর্যটকদের। কোথাও ঘুরতে যাওয়ার পরিকল্পনা হলে প্রথমেই ট্রেনে আসন রিজার্ভ করার চেষ্টায় থাকে মানুষ। হঠাৎ প্ল্যানিংয়ের ক্ষেত্রে হাতে সময় কম থাকায় বেশি টাকা দিয়ে তৎকালেই টিকিট কাটতে বাধ্য হন অনেকে। তবে এক্ষেত্রে টিকিট কনফার্ম হবে কিনা সে বিষয়ে কোনো নিশ্চয়তা থাকে না। ওয়েটিং লিস্টেও থাকতে পারে টিকিট। সেই ঝুঁকি নিয়েই তৎকালে টিকিট বুক করতে হয় যাত্রীদের।

তবে এবার থেকে আর সেই সমস্যা পোহাতে হবে না যাত্রীদের। এবার অনলাইনেই পাওয়া যাবে কনফার্ম টিকিট। আইআরসিটিসির অথরাইজড অ্যাপে কোন ট্রেনে কতগুলি সিট ফাঁকা আছে তা যেমন দেখা যাবে, তেমনি কনফার্ম টিকিটও পাওয়া যাবে। এই অ্যাপের নাম হল কনফার্ম টিকিট। এই অ্যাপের মাধ্যমে কনফার্ম টিকিট পাওয়ার সম্ভাবনা কতটা তা জানা যায়। সেই সঙ্গে কেউ সরাসরি ট্রেনের টিকিট না পেলে ব্রেক জার্নি করে কোন ট্রেনে করে কীভাবে গন্তব্য স্থলে পৌঁছানো যাবে তাও জানা যায়।

এই অ্যাপে টিকিট কাটার জন্য প্রথমে প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। এরপর গন্তব্য, সফরের তারিখ সিলেক্ট করতে হবে তারপর স্লিপার বা এসি বা ফার্স্ট ক্লাস এসি সিলেক্ট করতে হবে। এরপর মোবাইল নম্বর এবং ইমেইল আইডি দিতে হবে। তারপর পেমেন্ট অপশন সিলেক্ট করে টিকিট বুক করতে হবে।

Related Articles