whatsapp channel

Gold Price Today: সোমবার সোনার দামে ঘটল পরিবর্তন, দেখে নিন আজকের বাজারদর

দিন দিন ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। পরিসংখ্যান বলছে, ২০২৩-এ এখন পর্যন্ত সোনা ১০ শতাংশ রিটার্ন দিয়েছে এই সোনালী ধাতু। কেবল ভারতেই নয়- সোনার রেকর্ড দাম বৃদ্ধি তবে শুধুমাত্র…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

দিন দিন ভারতে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। পরিসংখ্যান বলছে, ২০২৩-এ এখন পর্যন্ত সোনা ১০ শতাংশ রিটার্ন দিয়েছে এই সোনালী ধাতু। কেবল ভারতেই নয়- সোনার রেকর্ড দাম বৃদ্ধি তবে শুধুমাত্র ভারতে নয়, অন্যান্য পাশ্চাত্য দেশেও দেখা গিয়েছে৷ ভারত ছাড়া অস্ট্রেলিয়া ও ইউকে-তে সোনার দাম বিপুল হারে বেড়েছে। কিন্তু কেন এত বাড়ছে সোনার দাম? বিশেষজ্ঞদের মতে, সোনার দাম বৃদ্ধির পিছনে একাধিক কারণ রয়েছে৷ এর মধ্যে গ্লোবাল ব্যাঙ্কিং সঙ্কট অন্যতম একটি কারণ৷ আমেরিকার একাধিক ব্যাঙ্ক এক সঙ্গে আর্থিক সঙ্কটে পড়েছে৷ এর জেরে সোনার দাম হু হু করে বাড়তে চলেছে।

এই উর্দ্ধমুখী বাজারে গতকাল রবিবার কলকাতায় সোনার বাজারদর ছিল উর্দ্ধমুখী অবস্থায়। আর সপ্তাহের প্রথম দিন অর্থাৎ সোমবার সকালে বাজার খুলতেই একই রয়ে গেল চিত্রটা। এদিন কলকাতার বাজারে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার দাম রইল উর্দ্ধমুখী অবস্থায়। তবে, এদিন বৃদ্ধি বা হ্রাস পেল না রূপোর দাম। এখন দেখে নিন, এই সময়টি সোনার গয়না বা রূপা কেনার জন্য সুসময় কিনা। একনজরে চোখ বুলিয়ে নিন কলকাতায় আজকের সোনার দরদামে।

আজ কলকাতায় সোনার দাম (০৪.০৯.২০২৩-সোমবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,৩২০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,৩০০ টাকা।

গতকাল কলকাতায় সোনার দাম (০৩.০৯.২০২৩-রবিবার)
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ৬০,২২০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট গহনা সোনার দাম ৫৫,২০০ টাকা।

আজকের মূল্যবৃদ্ধি
(১) প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনায় মূল্যবৃদ্ধি
১০০ টাকা।
(২) প্রতি ১০ গ্রাম ২২ ক্যারাট সোনায় মূল্যবৃদ্ধি
১০০ টাকা।

আজ কলকাতায় রূপার দাম (০৪.০৯.২০২৩-সোমবার)
৭৬,৯০০ টাকা প্রতি কেজি

গতকাল কলকাতায় রূপোর দাম (০৩.০৯.২০২৩-রবিবার)
৭৭,৯০০ টাকা প্রতি কেজি

আজকের মূল্যবৃদ্ধি
০০ টাকা প্ৰতি কেজি

প্রসঙ্গত, সোমবার বিশ্ব বাজারে সামান্য উর্দ্ধমুখী সোনার দাম। গতকাল যেখানে ১ ট্রয় আউন্স স্পট গোল্ডের দাম ছিল বাজারে ১৯১৪.১০ মার্কিন ডলার। আজ তা বেড়ে হয়েছে ১৯৪৪.৮০ মার্কিন ডলার। এর প্রভাব দেশীয় বাজারে স্পষ্টভাবে দেখা গেছে। কারণ দেশীয় বাজারে আজ সোনার দাম রয়েছে উর্দ্ধমুখী অবস্থায়।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা