whatsapp channel

Weather Forecast: প্রেম দিবসের আগেই খেল দেখাবে শীত, পারদ পতনের ইঙ্গিত দিল হাওয়া অফিস

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ঠান্ডায় ঠান্ডায় পেরিয়েছে ২০২৪-এর জানুয়ারি। জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। বলা যায়, মকর সংক্রান্তির সময় থেকেই শীতের দোর খুলে গিয়েছিল বাংলার বুকে। সেই সঙ্গে উত্তরে হাওয়ার প্রভাবে বাংলার বুকে দাপট দেখাচ্ছিল শীত। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঘটেছিল ব্যাপক পারদ পতন। সেই সঙ্গে শহর কলকাতাও ঠান্ডায় জুবুথুবু হয়েছিল। উত্তরবঙ্গেও নিয়মমাফিক শীত পড়েছিল কদিন আগেই। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছে বঙ্গ থেকে।

ফের একবার আবহাওয়ার মুড সুয়িংয়ের কারণে এবার শীতের সুখ যে ফিরতে চলেছে বাংলায়, তা জানিয়েছে হাওয়া অফিস। এ যেন শীতপ্রেমীদের জন্য মন ভালো করার খবর। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা গণেশকুমার দাস পূর্বাভাস জানিয়ে বলেন যে, এই মুহূর্তে পশ্চিমবঙ্গের পরিমণ্ডলে উত্তর-পশ্চিমী বায়ু আসছে। ফলে তাপমাত্রা কিছুটা কমবে। বৃহস্পতিবার এবং শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা দুই ডিগ্রি সেলসিয়াস কমে যেতে পারে। এখন একনজরে দেখে নিন আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় তেমন বৃষ্টির পূর্বাভাস নেই। তবে আজ সকাল দিকে ঘন কুয়াশা ছিল শহরজুড়ে। যদিও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কিছুটা হালকা হয়ে যাবে। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ১৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। তবে আগামীকাল থেকে শহরের তাপমাত্রা কিছুটা হলেও কমে যাবে বলে পূর্বাভাস মিলেছে।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বীরভূম, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় বজায় থাকবে শুস্ক আবহাওয়া। আজ পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা ২ ডিগ্রি অবধি কমে যেতে পারে। আগামী ১৪ তারিখের পর পারদ আরো কিছুটা নামবে বলে জানা গেছে।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই একদমই। আজ থেকে উত্তরবঙ্গের জেলাগুলিতেও কিছুটা তাপমাত্রা কমবে বলে জানা গেছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা