whatsapp channel

Weather Forecast: শিবরাত্রির দ্বিতীয় দিন বৃষ্টি নাকি রৌদ্রোজ্বল আকাশ? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

২০২৪-এর জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে। চলতি সপ্তাহের শুরু থেকেই ফের বঙ্গে হয়েছে অকাল বৃষ্টিপাত। বঙ্গোপসাগর তর্কে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

২০২৪-এর জানুয়ারির শেষলগ্নে কয়েকদিন হাড়কাঁপানো ঠান্ডা ছিল রাজ্যজুড়ে। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই প্রবল শীত রীতিমতো বিদায় নিয়েছিল বঙ্গ থেকে। চলতি সপ্তাহের শুরু থেকেই ফের বঙ্গে হয়েছে অকাল বৃষ্টিপাত। বঙ্গোপসাগর তর্কে জলীয় বাষ্পের প্রবেশের জেরে ভিজেছে বাংলার একাধিক জেলা। কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির দাপট দেখা গেছে মঙ্গলবার সন্ধ্যে অবধি। সেইসঙ্গে হালকা ঝোড়ো বাতাস বয়েছে জেলায় জেলায়। এর ফলে পারদের পতন ঘটেছে কোথাও কোথাও।

Advertisements

তবে বাংলায় এবার শীতের সুখ শেষ হতে চলেছে। ইতিমধ্যে রাজ্যে শুরু হয়েছে বসন্তকাল, আর কয়েকদিন পরেই রংয়ের উৎসব দোলযাত্রা। অন্যবছর এই সময়ে আরো বেশি গরম পড়ে যায়। তবে এবছর শীতের প্রভাব কিছুদিন বেশি স্থায়ী ছিল। তবে এবার সেই সুখের সমাপ্তি ঘটতে চলেছে। কারণ এবার বাংলায় বাড়তে চলেছে পারদ। আজ থেকেই পারদের ঊর্ধ্বগতি দেখা যেতে পারে। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস নেই। আজ সকাল থেকে রোদ ঝলমলে আকাশ থাকবে শহরের আকাশ। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, স্বাভাবিকের থেকে পারদ কিছুটা উপরে থাকবে কলকাতার বুকে।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হাওয়া অফিস জানিয়েছে যে আজ বৃষ্টির সম্ভাবনা নেই উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, হাওড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। আগামী রবিবার অবধি বৃষ্টি হবেনা দক্ষিণবঙ্গে। পশ্চিমের জেলাগুলিতে রাতের দিকে হালকা শীত অনুভূত হলেও দিনের বেলায় শীতের প্রভাব পড়বে না। বুধবার থেকে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় মোটামুটি বসন্তের প্রভাব স্পষ্ট হবে।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের দার্জিলিং জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। তবে কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় বৃষ্টির সম্ভাবনা নেই মোটের উপর। উত্তরবঙ্গেও দিনের বেলায় শীতের সুখ কিছুটা ফিকে হতে চলেছে বলে ইঙ্গিত মিলেছে হাওয়া অফিসের তরফে। তবে রাতের দিকে ঠান্ডা থাকবে উত্তরবঙ্গে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা