whatsapp channel

Weather: আজও বৃষ্টিতে ভিজবে রাজ্যের এই জেলাগুলি, সপ্তাহের শেষেই ফিরবে গ্রীষ্মের দাপট!

বৈশাখের প্রথম সপ্তাহে চরম অস্বস্তির পর অবশেষে স্বস্তি ফিরেছে বঙ্গে। ঘূর্ণাবর্তের জেরে তাপমাত্রার পারদ নেমেছে অনেকটাই। শহর কলকাতা থেকে পশ্চিমের জেলা- মোটামুটি গোটা দক্ষিণবঙ্গে আপাতত বিরাজমান আরামদায়ক আবহাওয়া। কোথাও কোথাও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বৈশাখের প্রথম সপ্তাহে চরম অস্বস্তির পর অবশেষে স্বস্তি ফিরেছে বঙ্গে। ঘূর্ণাবর্তের জেরে তাপমাত্রার পারদ নেমেছে অনেকটাই। শহর কলকাতা থেকে পশ্চিমের জেলা- মোটামুটি গোটা দক্ষিণবঙ্গে আপাতত বিরাজমান আরামদায়ক আবহাওয়া। কোথাও কোথাও শনিবার থেকে হালকা বৃষ্টির সঙ্গে ঝড়ো হাওয়াও বইছে। এর প্রভাবেও স্বস্তি ফিরেছে বঙ্গে।

ইতিমধ্যে বিগত ৩ দিনে ধরে স্বস্তির নিঃশ্বাস ফেলেছে উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গের বাসিন্দারা। কোনও কোনও জায়গায় সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নিচে রয়েছে। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস সপ্তাহের শেষের দিকে পশ্চিমের জেলাগুলির তাপমাত্রা ফের ৩৮-৩৯ ডিগ্রিতে পৌঁছতে পারে। সেক্ষেত্রে কি ফের জেলায় জেলায় তাপপ্রবাহ কিংবা লু বওয়ার সম্ভাবনা ফিরছে? দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: আগামী ২৪ ঘন্টায় কলকাতা-সহ আশপাশের এলাকায় আকাশ মেঘলা থাকাবে। কোনও কোনও জায়গায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুতের সম্ভাবনাও রয়েছে। আগামী ২৪ ঘন্টায় কলকাতার সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে যথাক্রমে ৩২ ও ২৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

■ জেলায় জেলায় ঝড়বৃষ্টি: বুধবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলারই কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ঘন্টায় ৪০-৫০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।তব্দ বৃহস্পতিবার সকালের মধ্যে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় হাল্কা বৃষ্টি হতে পারে।

■ উত্তরবঙ্গে দুর্যোগ: বৃহস্পতিবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার এইসব জেলার কোনও কোনও জায়গায় দমকা হাওয়ার বেগ ঘন্টায় ৪০-৫০ কিমি হতে পারে। এদিন উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

■ আবার তাপপ্রবাহ: বুধবার সকাল থেকে দক্ষিণবঙ্গের আবহাওয়ার পরিবর্তন হতে পারে। ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। পশ্চিমের জেলা বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান ও বীরভূমে তাপমাত্রা শনিবার রবিবারের মধ্যে ৩৮ থেকে ৩৯ ডিগ্রিতে পৌঁছতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা