Hoop News

Weather: দুপুর থেকেই ভারী বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গের ৩ জেলায়, কেমন থাকবে কলকাতার আবহাওয়া!

এপ্রিলের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি বেড়েছে। কিন্তু শেষলগ্নে দাঁড়িয়েও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে জুলাই। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

তবে জুলাইয়ের শেষ সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের জেরে আগামী কয়েকদিন ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে রাজ্যজুড়ে। হাওয়া অফিস সূত্রে জানা গেছে, পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। এছাড়াও বঙ্গোপসাগরের দক্ষিণ ওডিশা এবং উত্তর অন্ধ্রপ্রদেশ সংলগ্ন উপকূলে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই নিম্নচাপ শক্তি বাড়িয়ে গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। এর প্রভাবে আজ কেমন থাকবে আবহাওয়া? দেখে নিন একনজরে।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতার আকাশ মূলত মেঘাচ্ছন্ন থাকবে। তবে সেভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আজ নেই কলকাতায়। কিন্তু তা হলেও আজ দিনের বিভিন্ন সময়ে শহরজুড়ে বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা থাকবে ৩৪ ডিগ্রি ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমান থাকবে ৯২ শতাংশ ও ৭৯ শতাংশের মাঝামাঝি।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের দেওয়া পূর্বাভাস অনুযায়ী, আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের একাংশে ভারী বৃষ্টির প্রবল সম্ভাবনা রয়েছে। এছাড়াও, উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ। যদিও এতে তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তন হবে না।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: মৌসম ভবন জানিয়েছে যে আজ ও আগামীকাল উত্তরবঙ্গের পাঁচটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। পূর্বাভাস অনুযায়ী, বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহার জেলায়। পাশাপাশি, পূর্বাভাস অনুযায়ী, আজ বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় জেলায়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা