whatsapp channel

Electric Bill: বাড়িতে লাগান এই জিনিসটি, নিমেষেই কমে যাবে ইলেকট্রিক বিল

বর্তমান সময়ে ইলেকট্রিক হল একটি অপরিহার্য জিনিস। ইলেকট্রিক ছাড়া আজকের মানবজীবন জরন এক্কেবারে অন্ধকার। ইলেকট্রিক ছাড়া যেমন লাইট জ্বলে না, তেমনই চলে না পাখা কিংবা এসি, বন্ধ থাকে জলের পাম্প,…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বর্তমান সময়ে ইলেকট্রিক হল একটি অপরিহার্য জিনিস। ইলেকট্রিক ছাড়া আজকের মানবজীবন জরন এক্কেবারে অন্ধকার। ইলেকট্রিক ছাড়া যেমন লাইট জ্বলে না, তেমনই চলে না পাখা কিংবা এসি, বন্ধ থাকে জলের পাম্প, ফ্রিজ, চার্জ দেওয়া যাবে না মোবাইল থেকে ল্যাপটপ। এককথায় বিদ্যুৎ সংযোগ ছাড়া এক্কেবারে অচল হয়ে যায় আমাদের নিত্যদিনের জীবন। আর দিন দিন বিদ্যুৎ মানুষের অবিচ্ছেদ্য এক সঙ্গী হয়ে দাঁড়াচ্ছে।

কিন্তু ইলেকট্রিক থাকলেও ইলেকট্রিকের বিল নিয়ে অনেকেই সমস্যায় পড়েন মাঝেমধ্যে। কারণে দেশে দিন দিন বিদ্যুতের দাম বাড়ছে একটু একটু করে। এদিকে চাহিদার সঙ্গে বাড়িতে ইলেকট্রিক গ্যাজেটের সংখ্যাও বাড়াতে হচ্ছে, আর সেগুলিকে চালু করেও রাখতে হচ্ছে। এই অবস্থায় আকাশছোঁয়া বিদ্যুৎ বিলের সমস্যায় ভুগছেন কমবেশি সকলেই। সেই কারণে অনেকেই বেশিক্ষন ধরে বাড়ির লাইট, পাখা বন্ধ রাখেন। তবে জানলে অবাক হবেন যে এমন একটি জিনিস রয়েছে, যা বাড়িতে ইন্সটল করলে এসব বন্ধ না করেও কমানো যাবে বিলের পরিমান।

আমাদের প্রত্যেকের বাড়িতেই ইলেকট্রিক সুইচ বোর্ডের সঙ্গে ইন্ডিকেটর রাখা হয়। এই ইন্ডিকেটর থেকেই বোঝা যায় যে সেই বোর্ডে এই মুহূর্তে বিদ্যুৎ সংযোগ রয়েছে কিনা। অর্থাৎ ইন্ডিকেটর জ্বললেই বোঝা যায় যে সেই নির্দিষ্ট বোর্ডে রয়েছে বিদ্যুতের সংযোগ, আর সেটি না জ্বললেই বুঝে নিতে হবে যে সেই বোর্ডে এই মুহূর্তে নেই বিদ্যুতের সংযোগ। এভাবে প্রত্যেক বোর্ডে ইন্ডিকেটর থাকলে গোটা বাড়িতে অনেক ইন্ডিকেটর সারাক্ষন জ্বলে। ফলে একটা বড় পরিমানে ইলেকট্রিক খরচ হয়।

তবে বর্তমানে বাজারে এমন কিছু ইলেকট্রিক বোর্ডের ইন্ডিকেটর রয়েছে, যা বাড়িতে ইন্সটল করলে কমে যাবে বিদ্যুতের খরচ। এই ধরণের ইন্ডিকেটর বাড়িতে একটিই ইন্সটল করতে হবে। কারেন্ট অফ হয়ে গেলে সেই ইন্ডিকেটরের লাইট জ্বলবে না। তবে কারেন্ট এলে ফের জ্বলে উঠবে আলোটি। সঙ্গে সঙ্গে একটি সংকেত দিয়ে এই বিষয়টি জানিয়েও দেয় এই ইন্ডিকেটর। ফলে সচরাচর চোখ পড়ে, বাড়ির এমন একটি জায়গায় এই ইন্ডিকেটর ইন্সটল করলে কমে যেতে পারে বিদ্যুতের বিল।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা