whatsapp channel

Weather Update: চলছে একটানা নিম্নচাপের দাপট, আগামী ২৪ ঘণ্টায় কেমন থাকবে আবহাওয়া!

নিম্নচাপ সহজে কমবার নয়। লক্ষ্মী পুজোর বাজার করার আগে সাবধান হন। বাজারের দাম নেহাত আগুন, এরপরেও মানুষের আবেগ ধরে রাখা যায় না। ফল ও সবজি দুইই আকাশছোঁয়া দাম। এরমধ্যে উপরি…

Avatar

HoopHaap Digital Media

নিম্নচাপ সহজে কমবার নয়। লক্ষ্মী পুজোর বাজার করার আগে সাবধান হন। বাজারের দাম নেহাত আগুন, এরপরেও মানুষের আবেগ ধরে রাখা যায় না। ফল ও সবজি দুইই আকাশছোঁয়া দাম। এরমধ্যে উপরি সমস্যা হল ক্রমাগত বৃষ্টি। কখনো ঝিরি ঝিরি তো কখনো টুপটাপ বৃষ্টি হয়েই চলেছে।

হওয়া অফিস বলছে এই নিম্নচাপের বৃষ্টি রবিবার থেকে বুধ বার পর্যন্ত চলবে। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ বেড়েছে। কখনো বৃষ্টি জোরে হচ্ছে তো কখনো কম। অধিক বৃষ্টির জন্য, নদী ও সমুদ্রের জলস্তর বেড়েছে। মৎস্যজীবীদের উদ্দেশ্যে নিষেধাজ্ঞা জারি রয়েছে। এখনও পর্যন্ত, দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং, বাসন্তী সহ গোসাবা নদী তীরবর্তী এলাকায় প্রশাসনের পক্ষ থেকে মৎস্যজীবীদের উদ্দেশে সতর্কতামূলক প্রচার করা হয়েছে। মৎস্যজীবীদের তিন দিনের জন্য বিরতি নিতে বলা হয়েছে প্রশাসনের তরফ থেকে।

শুধুমাত্র মৎসজীবী নয়, সাধারণ মানুষের জন্যেও সতর্কবার্তা জারি হয়েছে। যারা নিচু জায়গায় থাকে তাদের ইতিমধ্যে উচু জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। পূর্ব মেদিনীপুরের শঙ্করপুর, তাজপুর, মন্দারমনি, জ্যামড়া, শ্যামপুরের মতো নিচু জায়গাগুলো ইতিমধ্যে জলের তলায় রয়েছে বেশিরভাগ জায়গা। এখন থেকে আপৎকালীন ভিত্তিতে যাতে গ্রামবাসীদের সরানো যায় তার জন্য ব্যবস্থা নিয়েছে প্রশাসন। এছাড়া, বিভিন্ন পঞ্চায়েতের তরফ থেকে এলাকা ভিত্তিক ত্রিপল ও শুকনো খাবারের ব্যবস্থা করা হয়েছে।

ইতিমধ্যে, বেশ কিছু জায়গায় ড্রাই ফ্রুট ও পানীয় জলের ব্যবস্থা করা হয়। যেই জায়গা গুলো ডিভিসি- র জল ছাড়া হয় সেই জায়গাগুলি যাতে এই নিম্নচাপের জেরে আরো বিদ্ধস্ত না হয় সেই দিকে নজর রাখছে প্রশাসন। ইতিমধ্যে, দক্ষিণবঙ্গের ৭ জেলায় জারি হয়েছে কমলা ও হলুদ সতর্কতা। কলকাতা, হাওড়া, হুগলিতে জারি হলুদ সতর্কতা। এছাড়াও, দার্জিলিং কালিম্পং এ জারি রয়েছে একই হলুদ সতর্কতা। এবং আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত একই রকম আবহাওয়া থাকবে। অর্থাৎ ক্রমশ বৃষ্টির দাপট চলতে থাকবে।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media