whatsapp channel

Weather: শেষলগ্নে দাপট দেখাবে বর্ষা, মৌসুমী অক্ষরেখার কারণে ৫ জেলায় অতি ভারী বৃষ্টির পূর্বাভাস

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু বর্ষার শেষের মুখে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডেও…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু বর্ষার শেষের মুখে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলছে গোটা বাংলায়। গত উইকেন্ডেও ভারী বৃষ্টিতে ভিজেছে বেশ কয়েকটি জেলা। কিন্তু তা সত্ত্বেও রাজ্যে বৃষ্টির ঘাটতি যেন রয়েই গেছে। তবে এই সপ্তাহে উত্তর থেকে দক্ষিণবঙ্গে রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

Advertisements

মৌসম ভবন সূত্রে খবর ইতিমধ্যে রাজ্যের উপর তিনটি সিস্টেম একসাথে সক্রিয় রয়েছে। এর ফলেই আজ রাজ্যজুড়ে রয়েছে বৃষ্টিপাতের পূর্বাভাস। মৌসম ভবনের খবর অনুযায়ী, মোজাফফরপুর থেকে পূর্নিয়া ক বাঁকুড়া হয়ে উত্তর পূর্ব বঙ্গপোসাগর পর্যন্ত রয়েছে একটি মৌসুমী অক্ষরেখা। এদিকে উত্তর পূর্ব বাংলাদেশের উপর রয়েছে আরেকটি ঘূর্ণাবর্ত। এছাড়াও উত্তরবঙ্গ থেকে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত রয়েছে আরও একটি অক্ষরেখা। এখন দেখে নিন যে আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ শহর কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দিনভর মূলত মেঘাচ্ছন্ন থাকতে চলেছে কলকাতার আকাশ। আজ শহরের তাপমাত্রা থাকতে পারে ৩০ ডিগ্রি ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। পাশাপাশি আজ বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯০ থেকে ৭১ শতাংশের মাঝামাঝি থাকতে পারে। থাই দিনভর অর্দ্রতাজনিত অস্বস্তি কাজ করবে শহরে।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায় ছিটেফোঁটা বৃষ্টির সভাবনা রয়েছে। আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় রয়েছে ভারী বৃষ্টির পূর্বাভাস। পাশাপাশি আজ বৃষ্টি হতে পারে হাওড়া ও নদীয়া জেলাতেও। বাদবাকি জেলাগুলিতেও রয়েছে বিক্ষিপ্ত ছিটেফোঁটা বৃষ্টির সম্ভাবনা।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: রবিবার উত্তরবঙ্গের কয়েকটি জেলা ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। উত্তরবঙ্গের জেলাগুলির মধ্যে আজ ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, দার্জিলিং ও কালিম্পং জেলায় হতে পারে অতিভারী বৃষ্টি।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা