Mamata Banerjee: সুযোগ পেলে আবার বাড়াব! কেন একথা বললেন মুখ্যমন্ত্রী?

কয়েকমাস আগে বিধায়কদের বেতন ও তহবিলের টাকা বৃদ্ধি করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেবার এক ধাক্কায় অনেকটা বেতন বাড়ে বাংলার প্রতিটি বিধায়কের। সেই ঘোষণাটি বিধানসভায় বিধায়কদের ভাতা বৃদ্ধির ঘোষণার আগে…

Debaprasad Mukherjee

কয়েকমাস আগে বিধায়কদের বেতন ও তহবিলের টাকা বৃদ্ধি করেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেবার এক ধাক্কায় অনেকটা বেতন বাড়ে বাংলার প্রতিটি বিধায়কের। সেই ঘোষণাটি বিধানসভায় বিধায়কদের ভাতা বৃদ্ধির ঘোষণার আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উল্লেখ করেন যে দেশের নিরিখে এরাজ্যের বিধায়কেরা সব থেকে কম টাকা মাইনে পান। বাকি রাজ্যের বিধায়কদের বেতন ও ভাতার সঙ্গে তুলনা করেই বাংলার বিধায়কদের নয়া বেতন নির্ধারিত হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও মুখ্যমন্ত্রী হিসেবে নিজের বেতন-ভাতা অপরিবর্তিত রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এই বিষয়টির তুমুল সমালোচনা করে বিরোধীরা। বিজেপি সহ রাজ্যের অন্যান্য বিরোধী দলগুলি মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তের বিরোধিতা করেন নানাভাবে। বিধানসভার শীতকালীন অধিবেশনেও এই নিয়ে শোরগোল শুরু করেন বিরোধীরা। আর তাদের যোগ্য জবাব দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী এদিন জানান, “আমি বাড়িয়েছি, বেশ করেছি। সুযোগ পেলে আবার বাড়াব।” এছাড়াও বিরোধীদের প্রশ্নের ব্যাখ্যা দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “যাঁদের পকেটে অনেক টাকা ভর্তি তাঁরাই চিৎকার করছেন। অনেক বিধায়ক আছেন, যাঁদের কোটি কোটি টাকার সম্পত্তি রয়েছে। তাঁদের টাকা নেওয়ার দরকার নেই। আবার অনেকে আছেন খেটে রোজগার করেন। এমন পঞ্চায়েত সদস্য আছেন, যাঁরা ১০০ দিনের কাজ করেন। তাঁদের কথা তো বললেন না।”

এছাড়াও এদিন বিরোধী বিধায়কদের উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রী বলেন, “দিনের পর দিন বিধায়কদের টাকা বাড়ানো হয়েছে। তখন তো বলেন না। রাজ্যের ২১ লাখ মানুষের টাকা আটকে রাখা হয়। তখন আপনাদের মন কাঁদে না। আর একটা বদলে দুটো বিড়ি খেলেই বলে চোর।” এছাড়াও বিধায়ক তহবিল প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, “বিধায়কদের তহবিলে বরাদ্দ বাড়ানো হলে সেখানে কেন কেউ আপত্তি করলেন না?”

উল্লেখ্য, এর আগে রাষ্ট্রমন্ত্রীরা মোট বেতন ভাতা-সহ ১ লক্ষ ৯ হাজার ৯০০ টাকা পেতেন। এই বৃদ্ধির পর থেকে পাবেন ১ লক্ষ ৪৯ হাজার ৯০০ টাকা। এতদিন পূর্ণমন্ত্রীদের মোট বেতন ভাতা-সহ ছিল ১ লক্ষ ১০ হাজার টাকা। এবার বেড়ে হল ১ লক্ষ ৫০ হাজার টাকা। আর বিধায়কদের মোট বেতন ভাতা-সহ ছিল ৮১ হাজার টাকা যা বেড়ে দাঁড়ায় ১ লক্ষ ২১ হাজার টাকা।

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা