whatsapp channel

Weather: শনিবার রাজ্যজুড়ে ঝড়বৃষ্টির প্রবল দুর্যোগ, প্রায় সব জেলাতেই জারি হলুদ সতর্কতা!

চলতি সপ্তাহের শুরু থেকেই তাপমাত্রা বেড়েছিল দক্ষিণবঙ্গে। মোকা আতঙ্ক কেটে যাওয়ার পর থেকেই দক্ষিণবঙ্গের গাঙ্গেয় জেলায় ছিল আর্দ্রতাজনিত অস্বস্তি। অন্যদিকে পশ্চিমের কয়েকটি জেলায় বেড়েছিল পারদ। কোথাও কোথাও তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি সপ্তাহের শুরু থেকেই তাপমাত্রা বেড়েছিল দক্ষিণবঙ্গে। মোকা আতঙ্ক কেটে যাওয়ার পর থেকেই দক্ষিণবঙ্গের গাঙ্গেয় জেলায় ছিল আর্দ্রতাজনিত অস্বস্তি। অন্যদিকে পশ্চিমের কয়েকটি জেলায় বেড়েছিল পারদ। কোথাও কোথাও তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের গন্ডিও। এর মাঝেই স্বস্তি দিয়েছে একাধিক কালবৈশাখী ঝড় এবং তার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত।

শনিবারও রাজ্যের একাধিক জেলায় কালবৈশাখীর প্রকোপ পড়েছে। একধাক্কায় অনেকটাই নেমেছে পারদ। অনেকটা বর্ষার মতো পরিস্থিতি তৈরি হলেও এখনো বর্ষা আসতে দেরি আছে বলেই জানিয়েছে মৌসম ভবন। তবে এই স্বস্তিদায়ক আবহাওয়ার পরিবর্তন ঘটবে আগামী সপ্তাহের শুরু থেকেই। কবে থেকে ঘটবে আবহাওয়ার পরিবর্তন? আগামী সপ্তাহে কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? এই প্রতিবেদনে সবটা দেখুন বিস্তারিত।

■ কলকাতার আবহাওয়া: বিগত কয়েকদিনের কালবৈশাখীর জেরে কলকাতা শহরের তাপমাত্রা অনেকটাই কমেছে। গত কয়েকদিন বিকেল হতে না হতেই ঝড়-বৃষ্টি শুরু হচ্ছে শহরে। আজও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। তবে শনিবারের পর থেকে আবহাওয়ার কিছুটা হলেও পরিবর্তন হবে। জানা গিয়েছে, আগামী সপ্তাহ থেকে ফের একবার তাপমাত্রা বাড়বে কলকাতায়। আজ শহরের তাপমাত্রা ৩৪ ডিগ্রি ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ঘোরাফেরা করবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। শনিবার দুর্যোগপূর্ণ আবহাওয়া বজায় থাকবে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায়। এইসব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত আজ বিকেলে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে হাওয়া বইতেও পারে। এই কারণে সপ্তাহের শেষদিনে ওই জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। তবে রবিবার থেকে পরিবর্তন ঘটবে আবহাওয়ায়, বাড়বে তাপমাত্রা।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: তবে শুধু দক্ষিণবঙ্গ নয়, আজ স্বস্তির বৃষ্টিতে ভিজবে উত্তরবঙ্গও। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। এই কারণে এসব জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আপাতত দু’দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা