whatsapp channel

Weather: আজ থেকেই রাজ্যে ঢুকছে বর্ষা, কলকাতা সহ একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের সতর্কতা!

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জুন মাসের শুরু থেকেই তীব্র দহনজ্বালায় পুড়ছে বাংলা। হাঁসফাঁস গরমে কার্যত নাহেজাল অবস্থা গোটা রাজ্যে। শহর কলকাতায় গত কয়েকদিন ধরেই অনুভূত হচ্ছে অস্বস্তিকর গরম। অন্যদিকে জঙ্গলমহল সহ পশ্চিমের সমস্ত জেলাতেই একনাগাড়ে চলছে তাপপ্রবাহ। এই অবস্থায় নাকাল বঙ্গবাসী। গরমে হাঁসফাঁস অবস্থা। কোথাও চলছে তাপপ্রবাহ, কোথাও আবার অর্দ্রতাজনিত চরম অস্বস্তি।

Advertisements

তবে ছুটির দিন বিকেল থেকেই কিছুটা বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। গতকাল শহর কলকাতা সহ রাজ্যের কিছু জেলায় দেখা গিয়েছে বিক্ষিপ্ত বৃষ্টিপাত, সঙ্গে ঝড়ো হাওয়া ও বজ্রবিদ্যুৎ। আজও রাজ্যের একাধিক জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ তাপমাত্রা কমলেও বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। এখন একনজরে দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ সকাল থেকেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে শহর কলকাতায়। আগামী শনিবার পর্যন্ত এই বিক্ষিপ্ত বৃষ্টিপাত চলবে শহরে। এদিকে বৃষ্টির ফলে সকালের দিকে সর্বোচ্চ তাপমাত্রা কম থাকলেও বজায় থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তি। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস থেকে ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকতে পারে জানিয়েছে মৌসম ভবন।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: তবে শুধু কলকাতা নয়, আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় রয়েছে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনাও। পূর্বাভাস অনুযায়ী, আজ ও আগামীকাল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। সঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। তবে এর মাঝেও আজ ও আগামীকাল পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহের কমলা সতর্কতা জারি করা হয়েছে।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজকেই উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করবে। সেই পরিস্থিতিতে আজ উত্তরবঙ্গের পাঁচটি জেলায় হবে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত। আজ ও আগামীকাল বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায়। এছাড়াও এদিন জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে বলেই জানিয়েছে হাওয়া অফিস। এই বৃষ্টিপাত আগামী কয়েকদিন চলবে বলেও জানা গেছে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা