Hoop NewsHoop Trending

Weather: সোমবার থেকেই রাজ্যজুড়ে ঝড়বৃষ্টি ও দুর্যোগের ইঙ্গিত, দক্ষিণবঙ্গে জারি কমলা সতর্কতা

গত সোমবারই ঘূর্ণিঝড় ‘মোকা’ আতঙ্ক থেকে রেহাই পেয়েছে বঙ্গবাসী। কিন্তু তার মধ্যেই আবার নতুন করে গ্রীষ্মের চরম অস্বস্তি শুরু হয়েছে রাজ্যজুড়ে। ফের রাজ্যের একাধিক জেলায় ক্রমেই বেড়েছে পারদের অঙ্ক। যদিও ‘মোকা’র পরোক্ষ প্রভাবে অনেকটাই শুস্ক ও অস্বস্তিকর আবহাওয়া তৈরি হয়েছিল দক্ষিণবঙ্গে। তবে এখন আবহাওয়ায় বেড়েছে আর্দ্রতার পরিমান। সকাল হলেই বাড়ছে আর্দ্রতাজনিত অস্বস্তি। ভ্যাপসা গরমের ভোগান্তিতে রাজ্যবাসী।

তবে এর মাঝেই বিগত কয়েকদিনে কালবৈশাখীর স্বস্তি মিলেছে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায়। বিকেল হলেই আকাশে ঘনিয়ে আসছে মেঘ। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। কোথাও শিলাবৃষ্টিও হয়েছে, আবার কোথাও দেখা গেছে ঝড়ের দাপট। সব মিলিয়ে গরমের হাত থেকে কিছুটা স্বস্তি দিয়েছে দক্ষিণবঙ্গকে। আর এবার এই স্বস্তি আরো বৃদ্ধি পেতে চলেছে দক্ষিণবঙ্গে, এমনটাই জানালো আলিপুর হাওয়া অফিস। আসন্ন সপ্তাহে রাজ্যে বাড়বে বৃষ্টিপাতের পরিমান। এই প্রতিবেদনে দেখুন বিস্তারিত।

■ সোমবার বৃষ্টির পূর্বাভাস: সোমবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। এদিন বজ্রপাত সহ হালকা বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। এদিকে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রপাত সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। অন্যদিকে লালমাটির জেলা পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহের চলবে দিনভর। তবে এর মাঝেই ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় ঝড়ের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

■ মঙ্গলবার বৃষ্টির পূর্বাভাস: মঙ্গলবার বৃষ্টি হবে শহর কলকাতায়। এছাড়াও উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে। তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে। এদিকে ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় এদিনও ঝড়ের জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।

■ বুধবার বৃষ্টির পূর্বাভাস: বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রপাত ও ৫০ থেকে ৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এর জন্য দক্ষিণবঙ্গের সব জেলায় জারি করা হয়েছে কমলা সতর্কতা।

■ বৃহস্পতিবার বৃষ্টির পূর্বাভাস: বৃহস্পতিবারও বজায় থাকবে একই পরিস্থিতি। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে। এদিকে ৩০ থেকে ৪০ কিমি প্রতি ঘণ্টা বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। এর জন্য দক্ষিণবঙ্গের সব জেলায় জারি করা হয়েছে হলুদ সতর্কতা।