Advertisements

Weather: ফের বঙ্গোপসাগরে ঘনাচ্ছে ঘূর্ণাবর্ত, ৪৮ ঘন্টার মধ্যেই দুর্যোগ এই জেলাগুলিতে

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Follow

দিনকয়েক আগেই শুরু হয়েছে ভাদ্র মাস। অর্থাৎ বাঙালির ক্যালেন্ডার অনুযায়ী এখন শেষ হয়েছে বর্ষাকাল। শরতের আগমন ঘটেছে বাংলায়। কিন্তু, চলতি সপ্তাহে বিক্ষিপ্ত বৃষ্টির দেখা মিলেছে গোটা বাংলায়। একজোড়া নিম্নচাপ তৈরি হয়েছিল রাজ্যের উপর। তার জেরেই ব্যাপক বৃষ্টি হয়েছে কয়েকটি জেলায়। দক্ষিণবঙ্গের ওরে সব জেলাতেই ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে গত কয়েকদিনে। বৃষ্টি হয়েছে কলকাতা ও উত্তরবঙ্গেও।

তবে আগামীকাল থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। পুরোদস্তুর প্রভাব ফেলেছে শরৎকাল। জেলায় জেলায় বেড়েছে রোদের প্রকোপ, বেড়েছে তাপমাত্রা। তবে মৌসম ভবন সূত্রে পূর্বাভাস মিলেছে যে বঙ্গোপসাগরে আগামী মঙ্গলবার নাগাদ একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে। ফলে সপ্তাহের মাঝামাঝি সময়ে থেকে ফের বৃষ্টি যোগ রয়েছে রাজ্যে। এখন একনজরে দেখে নিন আজকের আবহাওয়ার আপডেট।

■ কলকাতার আবহাওয়া: আজ শহর কলকাতায় বিক্ষিপ্তভাবে ছিটেফোঁটা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে বাতাসে আর্দ্রতার কারণে ভ্যাপসা গরম থাকবে আজ শহরে। বাড়বে তাপমাত্রাও। আজ কলকাতার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। পাশাপাশি, বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকবে ৯৫ শতাংশ এবং ৭৯ শতাংশের মধ্যে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত দুদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত। তবে আজও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের কোনো জেলায়। আজ হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া জেলায়। তবে আগামী ৪৮ ঘন্টা পর দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টিপাতের পরিমান বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের আবহাওয়া মূলত শুস্ক থাকবে। তবে বেশ কয়েকটি জেলাতে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ার জেলায় রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে, আজ অন্যান্য জেলাগুলিতে বৃষ্টিপাতের সম্ভাবনা তেমন নেই বলেই পূর্বাভাস দিয়েছে মৌসম ভবন।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরে...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow