whatsapp channel

Weather Update: বঙ্গোপসাগরে ফুঁসছে সক্রিয় ঘূর্ণাবর্ত, আগামীকাল থেকেই দুর্যোগ জেলায় জেলায়

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষলগ্নে দাঁড়িয়ে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তা সত্ত্বেও যেন দেখা দিচ্ছে না বর্ষা। বিগত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ফের চড়া রোদের রোষানলে পুড়ছে বাংলা।

তবে ইতিমধ্যে শরতের শুরুতে ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে রাজ্যজুড়ে। কিন্তু ফের মেঘের মেজাজ বদলে আকাশ ফুঁড়ে উঠেছে গনগনে সূর্যের উত্তাপ। তবে আগামী ৪৮ ঘন্টায় ফের বদলে যাচ্ছে রাজ্যের আবহাওয়া। হাওয়া অফিসের আপডেট অনুযায়ী, ইতিমধ্যেপূর্ব মধ্য বঙ্গোপসাগরের বুকে অর্থত মায়ানমার উপকূলে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। আগামীকাল এই ঘূর্ণাবর্ত অবস্থান বদলে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে এসে নিম্নচাপে পরিণত হতে পারে। ফলে রাজ্যের সব জেলাতেই আগামী ৪৮ ঘন্টায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে।। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও তেমন ভারী বৃষ্টির সভাবনা নেই। কিন্তু ভ্যাপসা পরিস্থিতি আজ বজায় থাকবে শহরে আজ তিলোত্তমার তাপমাত্রা থাকতে পারে ৩৪ ডিগ্রি এবং ২৮ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকতে পারে ৯২ শতাংশ এবং ৬৩ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপমাত্রা ও প্রবল ভ্যাপসা গরমের জন্য বজায় থাকবে অস্বস্তিকর আবহাওয়া। তবে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায়। আগামী ৪৮ ঘন্টায় দুর্যোগপূর্ণ আবহাওয়া তৈরি বলতে পারে রাজ্যজুড়ে।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: এবছর বর্ষায় দক্ষিণবঙ্গের তুলনায় অনেকটাই বেশি বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গের জেলাগুলি। তবে আজ উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা নেই বললেই চলে। মৌসম বিভাগের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় রয়েছে হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা। তবে মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম। কিন্তু আগামীকাল থেকে উত্তরবঙ্গেও বাড়বে বৃষ্টির পরিমান।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা