whatsapp channel

Weather: অশ্বিনের শুরুতেই আবহাওয়ার ভোলবদল রাজ্যে, আবারো কি দুর্যোগের ইঙ্গিত!

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু আগস্ট মাসে শেষ হলেও যেন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু আগস্ট মাসে শেষ হলেও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যে একটি ঘূর্ণাবর্তের জেরে বদলে যেতে চলেছে রাজ্যের আবহাওয়া। এই মুহূর্তে বঙ্গোপসাগরে শক্তি বাড়াচ্ছে একটি নিম্নচাপ। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ওপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। ওই নিম্নচাপটি বর্তমানে পশ্চিমবঙ্গ-ওড়িশা উপকূলে অবস্থান করছে। এর জেরে আজ থেকে আগামী পরশু অবধি গোটা দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাত হবে বলে জানা গেছে। উপকূলীয় ও পশ্চিমের জেলায় শব্দে বেশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে আজ। এখন দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩১ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ শতাংশ এবং ৮২ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভাটি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এছাড়াও আজ উত্তর ২৪ পরগনা, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায় রয়েছে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমান একই থাকবে পূর্বাভাস রয়েছে হাওয়া অফিসের।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গে বৃষ্টি হলেও উত্তরবঙ্গে তেমন বৃষ্টির পূর্বাভাস নেই বললেই চলে। তবে আজ হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, মালদা, দক্ষিণ দিনাজপুর এবং আলিপুরদুয়ার জেলায় রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা। সেই কারণে উত্তরবঙ্গের তাপমাত্রা কিছুটা কম থাকতে চলেছে আজ।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা