whatsapp channel

Weather: লক্ষ্মীপুজোর আগেই শীতের আমেজ বাংলায়, এই জেলাগুলিতে পারদ নামবে স্বাভাবিকের নীচে

দুর্গাপুজো শেষ হওয়ার সঙ্গেই ক্যালেন্ডার থেকে বিদায় নিতে চলেছে অক্টোবর। নভেম্বরের আগমন ঘটবে কয়েকদিনের মধ্যেই। আর নভেম্বর মানেই শীতকালের হালকা আমেজ। তবে এবার নভেম্বরের শুরু থেকেই শীত অনুভূত হতে পারে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

দুর্গাপুজো শেষ হওয়ার সঙ্গেই ক্যালেন্ডার থেকে বিদায় নিতে চলেছে অক্টোবর। নভেম্বরের আগমন ঘটবে কয়েকদিনের মধ্যেই। আর নভেম্বর মানেই শীতকালের হালকা আমেজ। তবে এবার নভেম্বরের শুরু থেকেই শীত অনুভূত হতে পারে বাংলায়। আবহাওয়া দফতর থেকে এমনই এক পূর্বাভাস এলো সম্প্রতি। হাওয়া অফিসের মতে, আর কয়েকদিনের মধ্যেই পুরোদস্তুর শীতের আবহাওয়া তৈরি হবে রাজ্যে।

Advertisements

আশঙ্কা থাকলেও ঘূর্ণিঝড়ের তেমন প্রভাব পড়েনি রাজ্যে। সেই কারণেই ঘূর্ণিঝড়ের প্রভাব কেটে যাওয়ায় ফলে ধীরে ধীরে কমবে তাপমাত্রা। কয়েকদিনের মধ্যেই শীতের আমেজ অনুভব করতে পারবেন রাজ্যবাসী। উত্তরে হাওয়ার প্রভাবও থাকবে রাজ্য জুড়ে। অর্থাৎ পুজো শেষেই যে এবার তল্পিতল্পা নিয়ে শীত ঢুকতে শুরু করেছে, তা বেশ বোঝা যাচ্ছে। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। সেই কারণেই শহরে শুস্ক উত্তরে বাতাস বইবার সম্ভাবনা থাকছে। এজন্যই কলকাতার তাপমাত্রা আজ থাকবে স্বাভাবিকের নীচে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৬ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৯৬ শতাংশ থেকে ৬৩ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

Advertisements

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন দক্ষিণবঙ্গের আকাশ মেঘলা থাকার কারণে এমনিতেই দিনের বেলায় তাপমাত্রা ছিল স্বাভাবিকের নীচে। পুজোর শেষ দুদিন এই স্বস্তি মিলেছিল একাধিক জেলায়। তবে নিম্নচাপের শঙ্কা কেটে যাওয়ার পরেই এবার দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়, বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা নামবে আজ থেকেই। উত্তরে বাতাসের প্রভাব আজ থেকেই মোটামুটি লক্ষ্য করা যাবে একাধিক জেলায়। তাই শীতের আমেজ এবার আসছে দক্ষিণবঙ্গেও।

Advertisements

● উত্তরবঙ্গের আবহাওয়া: ঘূর্ণাবর্তটি বাংলাদেশের দিকে সরে যাওয়ার কারণে উত্তরবঙ্গে যে বৃষ্টির পূর্বাভাস ছিল, তা মোটামুটি কেটে গিয়েছে একাদশীর দিনেই। তাই আপাতত উত্তরবঙ্গে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজ থেকেই উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামতে শুরু করবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে নভেম্বর থেকে।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা