Hoop News

Weather: বুধবার পর্যন্ত নিম্নচাপের প্রভাবে ভারী বৃষ্টি, আজ প্রবল দুর্যোগ এই ৪ জেলায়

চলতি বছরের এপ্রিল মাসের শেষেই আবহাওয়া দফতর জানিয়েছিল যে এবছর বর্ষা বিলম্বে প্রবেশ করতে চলেছে রাজ্যে। সেই বিলম্বের অপেক্ষা জুন থেকে জুলাই অবধি গড়িয়েছে। কিন্তু আগস্ট মাসে শেষ হলেও যেন দক্ষিণবঙ্গবাসীর বৃষ্টির চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে বর্ষা। তবে অক্টোবর চলে এলো বাংলায় এখনো চলছে মেঘ, বৃষ্টি ও রোদের খেলা। কোথাও নেই কোনো ভারী বৃষ্টি বা একটানা বৃষ্টির রেশ। মূলত হালকা থেকে মাঝারি ছিটেফোঁটা বৃষ্টিতেই ভিজছে বাংলা।

এদিকে আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, ইতিমধ্যে একটি ঘূর্ণাবর্তের জেরে গত তিনদিন ধরেই বৃষ্টি চলছে গোটা রাজ্যে। যদিও এই মুহূর্তে বঙ্গোপসাগরে তৈরি হওয়া ঘূর্ণাবর্ত থেকে যে নিম্নচাপের সৃষ্টি হয়েছিল, সেটি স্থলভাগের আরও কাছাকাছি পৌঁছে গিয়েছে। বর্তমানে সেটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে। আর সেই নিম্নচাপের জেরেই বৃষ্টিতে ভিজছে বাংলা। এখন দেখে নিন আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

■ কলকাতার আবহাওয়া: হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ সারাদিন কলকাতায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই কারণে কিছুটা হলেও স্বস্তি ফিরতে পারে শহরে। আজ শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩০ ও ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। পাশাপাশি, এদিন বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৬ শতাংশ এবং ৮০ শতাংশের মাঝামাঝি অবস্থায় থাকবে।

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। আজ ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলার বিক্ষিপ্ত অংশে। আগামীকালও ভারী বৃষ্টি হতে পারে এই ৪ জেলায়। যদিও বুধবার ভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। এর প্রভাবে গরম থেকে স্বস্তি পাবে দক্ষিণবঙ্গবাসী।

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ উত্তরবঙ্গের কয়েকটি জেলাতে রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী বৃষ্টির কারণে জারি হয়েছে কমলা সতর্কতা। এছাড়াও, বাকি তিনটি জেলায় উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর ও মালদা জেলায় মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এই প্রভাব বুধবার অবধি থাকবে বলেও জানা গেছে।

Related Articles