whatsapp channel

Lifestyle: এবার শীতে বাড়ির টবে চাষ করুন ধনেপাতা, সহজ পদ্ধতি মানলেই পাবেন দুর্দান্ত ফলন

শীতের (Winter) আমেজ আসতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। আর শীতকাল মানেই ভরপুর সবুজ শাকসবজি আর নানান ফল। ঠাণ্ডায় কবজি ডুবিয়ে খেলেও কোনও চিন্তা নেই। আর এই সময়টাই বাড়িতে বেশ কিছু…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

শীতের (Winter) আমেজ আসতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। আর শীতকাল মানেই ভরপুর সবুজ শাকসবজি আর নানান ফল। ঠাণ্ডায় কবজি ডুবিয়ে খেলেও কোনও চিন্তা নেই। আর এই সময়টাই বাড়িতে বেশ কিছু সবজির চাষ শুরু করার জন্য আদর্শ। শীতকালে যদি বাড়িতে ধনে পাতার (Coriander Leaf) ভালো ফলন করাতে পারেন তাহলে সারা বছরের জন্যই নিশ্চিন্ত হওয়া যাবে। বাজারে ছোটারও দরকার পড়বে না বারবার আর বাড়িতেই সহজে ফলানো যাবে ধনে পাতা।

Advertisements

শীতকাল মানেই ধনে পাতার মরশুম। বিভিন্ন তরকারি থেকে শুরু করে গরম ভাতে ধনেপাতা বাটা বা ধনে পাতার চাটনি খেতে কে না ভালোবাসে। আর এই ধনেপাতা যদি বাড়িতেই ফলানো যায় তাহলে তো কথাই নেই। বাড়িতেই ফলানো রাসায়নিক মুক্ত ধনেপাতা খাওয়ার মজাই আলাদা। কিন্তু বাড়িতে ধনেপাতা ফলাবেন কীভাবে? এই প্রতিবেদনেই রইল যাবতীয় তথ্য।

Advertisements

Lifestyle: এবার শীতে বাড়ির টবে চাষ করুন ধনেপাতা, সহজ পদ্ধতি মানলেই পাবেন দুর্দান্ত ফলন

Advertisements

বাড়িতে ধনেপাতা ফলানো খুবই সহজ আর কম খরচের ব্যাপার। প্রথমেই নিকটবর্তী মুদির দোকান বা নার্সারি থেকে ধনের বীজ বা চারা সংগ্রহ করতে হবে। ধনে গাছ যেখানেই রোপণ করা হোক না কেন, সব জায়গাতেই ভালো ফলন দেবে। বাগানের মাটিতেও রোপণ করতে পারেন কিংবা সেই সুযোগ না থাকলে টবে রোপণ করে রাখতে পারেন ব্যালকনিতে। তবে খেয়াল রাখতে হবে, টবটিতে যেন জল নিষ্কাশন ছিদ্র করা থাকে। এরপর বীজ বা চারা রোপণের জন্য প্রস্তুত করতে হবে মাটি। ধনে গাছ মাঝারি ভাবে অম্ল বা নিরপেক্ষ pH যুক্ত মাটিতে ভালো ভাবে বাড়ে। তাই পচা সার বা ভালো কম্পোস্ট মিশিয়ে মাটি তৈরি করতে হবে।

Advertisements

বীজ রোপণের ক্ষেত্রে টবে সরাসরি বীজ ফেলে তার উপরে মাটির পাতলা একটা আস্তরণ করতে হবে। আর চারা রোপণ করার ক্ষেত্রে মাটিতে গর্ত করে রোপণ করতে হবে। মনে রাখবেন, এমন জায়গায় ধনে গাছের রাখতে হবে যেখানে অন্তত ৪-৬ ঘন্টা সূর্যের আলো পাওয়া যাবে। গাছের গোড়ায় জল দিতে হবে। মাটি আর্দ্র রাখতে হবে তবে গাছের গোড়ায় যেন জল না দাঁড়ায়। গাছে যথেষ্ট পরিমাণে পাতা তৈরি হলে তখন ধনে পাতা সংগ্রহ করা যেতে পারে।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই