Hoop News

Holiday List: কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুন সুখবর, মিলবে আরো অতিরিক্ত ছুটি

২০২৩ বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। তবে এখানেই শেষ নয়, বছরের মাঝে আবারো এক নতুন সুখবর এসেছে সরকারি কর্মীদের জন্য। তাদের ক্ষেত্রে বেড়েছে HRA-র টাকার অঙ্কটাও।

তবে এবাট জুলাইয়ে আরো এক খুশির খবর এল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। এবার থেকে বাড়তে চলেছে তাদের ছুটির পরিমান। DoPT ইতিমধ্যে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে চলতি বছর থেকে ৩ টি ঐচ্ছিক ছুটির পাশাপাশি আরো ১৪ টি বাধ্যতামূলক ছুটি পেয়ে যাবেন। জানা গেছে, ২০২৪ সাল থেকে এই পরিমার্জিত ছুটি কার্যকর হবে দিল্লি এবং নতুন দিল্লির অফিসগুলিতে। এখন একনজরে দেখে নিন সেই ছুটির তালিকা।

■ বাধ্যতামূলক ছুটি: কেন্দ্রীয় সরকারি অফিসগুলিতে যেসব দিনে বাধ্যতামূলক হিসেবে ছুটি মিলবে সেগুলি হল – প্রজাতন্ত্র দিবস, স্বাধীনতা দিবস, মহাত্মা গান্ধীর জন্মদিন, বুদ্ধ পূর্ণিমা, ক্রিসমাস ডে, বিজয়া দশমী অর্থাৎ দশেরা, দিওয়ালি, গুড ফ্রাইডে, গুরু নানকের জন্মদিন, ঈদ-উল-ফিতর, ঈদ-উল-আযহা, মহাবীর জয়ন্তী, মহরম এবং ঈদ-এ-মিলাদ।

■ বিকল্প ছুটি: বাধ্যতামূলক ছুটি ছাড়াও বিকল্প ছুটি যে দিনগুলিতে নেওয়া যাবে তা হল, হোলি, জন্মাষ্টমী, মহা শিবরাত্রি, রামনবমি, গণেশ চতুর্থী, রথ, মকর সংক্রান্তি, দক্ষিণ ভারতের ওনাম ও পোঙ্গল, শ্রী পঞ্চমী বা সরস্বতী পুজো, বৈশাখী, গুড়ি পাওড়া, এবং ছট পুজোর দিন।

★ বিশেষ ঘোষণা: মুসলমানদের নানা উৎসবের ক্ষেত্রে চাঁদ যেদিন দেখা যাবে সেদিন ছুটি হবে বলে জানা গেছে। অর্থাৎ এক্ষেত্রে নিয়মের কোনো পরিবর্তন ঘটেছে না।

Related Articles