whatsapp channel

Laxmir Bhandar: পুজোর মাসে ‘লক্ষ্মীর ভান্ডারে’ ডবল টাকা! রাজ্যবাসীকে বড় উপহার মমতা সরকারের

পশ্চিমবঙ্গের মতো রাজ্যের প্রত্যন্ত এলাকায় এখনো অনেকটা পিছিয়ে রয়েছেন মহিলারা। টুই মহিলাদের সামাজিক ও অর্থনৈতিক স্তর উন্নীত করার লক্ষ্যেই পশ্চিমবঙ্গ সরকারের যুগান্তকারী প্রকল্প হল 'লক্ষ্মীর ভান্ডার'। ২০২১ সালে তৃতীয় বার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

পশ্চিমবঙ্গের মতো রাজ্যের প্রত্যন্ত এলাকায় এখনো অনেকটা পিছিয়ে রয়েছেন মহিলারা। টুই মহিলাদের সামাজিক ও অর্থনৈতিক স্তর উন্নীত করার লক্ষ্যেই পশ্চিমবঙ্গ সরকারের যুগান্তকারী প্রকল্প হল ‘লক্ষ্মীর ভান্ডার’। ২০২১ সালে তৃতীয় বার ক্ষমতায় এসে ইস্তাহারে প্রদত্ত প্রতিশ্রুতি মেনে ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পটি চালু করেছিল তৃণমূল সরকার। রোজগারহীন দুঃস্থ মহিলাদের হাতে এই প্রকল্পের মাধ্যমে টাকা তুলে দেওয়া হয়। অসংরক্ষিত শ্রেণীর মহিলারা এই প্রকল্পের আওতায় মাসে ৫০০ টাকা এবং সংরক্ষিত শ্রেণীর মহিলারা মাসে ১,০০০ টাকা পেয়ে থাকেন।

Advertisements

এই ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পে চিরেন্ট সাফল্য পেয়েছে রাজ্য সরকার। গোটা দেশে এমনকি আন্তর্জাতিক মঞ্চেও সমাদৃত হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের মস্তিস্কপ্রসূত এই প্রকল্প। এমনকি এই মডেলকে অনুসরণ করে বিভিন্ন রাজ্যে এমন সব প্রকল্প নিজেদের নির্বাচনী ইস্তেহারে সংযুক্ত করছে রাজনৈতিক দলগুলি। আর এবার উৎসবের মরশুমে এই ‘লক্ষ্মীর ভান্ডার’ প্রকল্পকে নিয়ে এসে গেল এক বড়সড় আপডেট। উৎসবের মাস অক্টোবরে এই প্রকল্পের আওতায় থাকা মহিলারা আরো বেশি সুবিধা পাবেন বলে জানা গেছে।

Advertisements

উল্লেখ্য, কয়েকদিন আগেই শেষ হয়েছে রাজ্য সরকারের ‘দুয়ারে সরকার’ ক্যাম্প। আর এই ক্যাম্পে সরকারের নানা প্রকল্পে না নথিভূক্তকরণের পাশাপাশি লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্যও নাম নথিভুক্ত করা হয়েছে বিপুল পরিমাণে। নবান্ন সূত্রে খবর, আরো ৯ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের আওতায় আনা হবে। উল্লেখ্য, এখন ১ কোটি ৯৮ লক্ষ ৩৭ হাজার ৩১ জন মহিলা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের সুবিধা পান। আর নতুন করে ৯ লক্ষ যুক্ত হলে সংখ্যাটা ২ কোটি ছাড়িয়ে যাবে বলে জানা যাচ্ছে।

Advertisements

এবার যেসব মহিলাদের নাম নতুন করে এই প্রকল্পে জুড়ে দেওয়া হয়েছে, সেইসব মহিলাদের প্রথম কিস্তির টাকা এই অক্টোবরের দেওয়া হবে। মুখ্যমন্ত্রী নিজের হাতে এই টাকা দেওয়ার কাজের সূচনা করতে পারেন। আর এখানেই এক সুখবর আসতে চলেছে। মনে করা হচ্ছে এই অক্টোবর পুজোর মাস হওয়ার কারণে নতুন এবং পুরানো, সব লক্ষ্মীর ভান্ডার উপভোক্তাদের একসাথে দুবারের কিস্তির টাকা দেওয়া হতে পারে। তবে এই বিষয়ে নবান্ন সূত্রে কোনো অফিসিয়াল বিবৃতি সামনে আসেনি। কবে থেকে এই টাকা দেওয়া শুরু হবে, তা জানা যায়নি এখনো। তবে খুব শীঘ্রই এই কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

Advertisements
whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা