whatsapp channel

Weather Forecast: সাত জেলায় প্রবল ঝড়বৃষ্টির পূর্বাভাস, ছুটির দিন জারি হল ‘অরেঞ্জ অ্যালার্ট’!

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এখন বেশ খানিকটা বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। রীতিমতো গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছে বসন্তের মাঝেই। ইতিমধ্যে…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

বাংলায় ইতিমধ্যে শেষের মুখে বসন্তকাল। তাই গত কয়েকমাসের তুলনায় এখন বেশ খানিকটা বদলেছে প্রকৃতির রূপ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে পারদের অঙ্কটা। রীতিমতো গ্রীষ্মের পরিস্থিতি তৈরি হয়েছে বসন্তের মাঝেই। ইতিমধ্যে বেশ কয়েকটি জেলায় শুরু হয়েছে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। চৈত্র মাসেই চল্লিশ ডিগ্রির গন্ডি পেরিয়ে গিয়েছে একাধিক জেলার তাপমাত্রা। আজ থেকে দক্ষিণবঙ্গের আরো বেশ কিছু জড়লায় রয়েছে তাপপ্রবাহের পূর্বাভাস। ফলে আগামী দিনে জর অস্বস্তি আরো বাড়বে, তাতে সন্দেহ নেই।

তবে ছুটির দিনে এই প্রবল গরম থেকে কিছুটা হলেও স্বস্তি পেতে চলেছেন দক্ষিণবঙ্গের বাসিন্দারা। রবিবার সকাল থেকেই কলকাতা সহ জেলায় জেলায় মেঘলা আকাশ রয়েছে। সেই সঙ্গে একপশলা বৃষ্টিও হয়েছে সকাল সকাল। জানা গেছে, এই মুহূর্তে ঝাড়খণ্ড ও বিহার থেকে ওড়িশা ও অন্ধ্রপ্রদেশ উপকুল পর্যন্ত তৈরি হচ্ছে একটি নিম্নচাপ অক্ষরেখা। এর ফলে দক্ষিণ পশ্চিম দিক থেকে আসা বাতাস ঢুকে তৈরি হতে পারে বৃষ্টিপাতের সম্ভাবনা। আজ থেকে বৃষ্টি হবে জেলায় জেলায়। এখন একনজরে দেখে নিন আবহাওয়ার পূর্বাভাস।

● কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আজ কলকাতায় বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আজ বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে কলকাতা সংলগ্ন এলাকায়। সেইসঙ্গে বইতে পারে ঝোড়ো বাতাস। আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হবে। ফলত, দিনভর তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে আজ কলকাতায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের প্রায় জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বীরভূম, মুর্শিদাবাদ, পূর্ব বর্ধমান ও পশ্চিম বর্ধমান জেলায় প্রবল ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানা গেছে, বিকেলের দিকে এইসব জেলায় ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝোড়ো বাতাস। সেই কারণে এই সাত জেলায় জারি হয়েছে কমলা সতর্কতা। তবে দক্ষিণবঙ্গের বাদবাকি জেলা, অর্থাৎ, উত্তর ২৪ পরগনা, হুগলি, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ ও আগামীকাল দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টি হবে বলে জানা গেছে। ফলে গতকাল অবধি তীব্র গরমে নাজেহাল হলেও আজ ও আগামীকাল কিছুটা স্বস্তি পেতে চলেছেন দক্ষিণবঙ্গবাসী।

● উত্তরবঙ্গের আবহাওয়া: আজও উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আজ দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঘন্টায় ৪০ কিমি বেগে বইতে পারে ঝোড়ো বাতাস। আগামীকালও উত্তরবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস থাকছে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা