whatsapp channel

Salary Hike: রাজ্যের শিক্ষক-শিক্ষিকাদের জন্য বড় খবর, পুজোর আগেই বেতন বৃদ্ধির সম্ভাবনা!

পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের মধ্যে বেতন নিয়ে একাধিক অসন্তোষের খবর সামনে এসেছে বিগত সময়ে। দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘভাতা নিয়ে আন্দোলন চলছে রাজ্যে। পাশাপাশি বর্তমানে সরকারি কর্মচারীরা যে হারে মহার্ঘভাতা পাচ্ছেন, তা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের মধ্যে বেতন নিয়ে একাধিক অসন্তোষের খবর সামনে এসেছে বিগত সময়ে। দীর্ঘদিন ধরে বকেয়া মহার্ঘভাতা নিয়ে আন্দোলন চলছে রাজ্যে। পাশাপাশি বর্তমানে সরকারি কর্মচারীরা যে হারে মহার্ঘভাতা পাচ্ছেন, তা বৃদ্ধির দাবীতেও আন্দোলন হয়েছে শহীদ মিনারের পাদদেশে। অন্যদিকে শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে তো জেরবার রাজ্যের শাসক দল। কারণ শিক্ষক নিয়োগ দুর্নীতি মামলায় শিক্ষামন্ত্রী সহ একের পর এক প্রভাবশালী নেতার ঠাঁই হয়েছে গারদের আড়ালে।

তবে এই ডামাডোল পরিস্থিতির মধ্যে সুখবর এলো রাজ্য সরকারি শিক্ষকদের জন্য। বলা বাহুল্য, পুজোর আগেই সুখবর পেতে চলেছেন শিক্ষকরা। কারণ, স্কুল শিক্ষকদের বেতন বৃদ্ধির বিষয়ে এবার ভাবনাচিন্তা করতে চলেছে রাজ্য সরকার। আর এই খবর সামনে আসতেই পুজোর একমাস আগেই খুশির বাতাবরণ তৈরি হয়েছে স্কুল শিক্ষকদের মধ্যে। কারণ দীর্ঘদিন ধরে বেতন বৃদ্ধির দাবি জানিয়ে এসেছেন শিক্ষকরাও। এর এবার সেই দাবিতে কর্ণপাত করতে চলেছে রাজ্য সরকার।

জানা গেছে, খুব শীঘ্রই স্কুল শিক্ষকদের এই বেতন পরিকাঠামো তৈরি সহ একাধিক বিষয়কে পুনর্গঠনের জন্য এক নতুন শিক্ষানীতি চালু করতে চলেছে মমতা সরকার। আর এই বিষয়টি নিয়ে সম্প্রতি রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয় বলেও খবর। জানা গেছে, এবার থেকে রাজ্যের সরকারি স্কুলের শিক্ষক ও শিক্ষিকাদের পড়ানোর মান বিবেচনা করে মানদণ্ড অনুযায়ী তাদের পদোন্নতি ও বেতন বৃদ্ধির বিষয়টি থাকবে নতুন এই শিক্ষানীতির অধীনে।

তবে সম্প্রতি, এই বেতন বৃদ্ধির বিষয়ে কিন্তু সব শিক্ষক শিক্ষিকাদের জন্য ভাবা হচ্ছে না সরকারের পক্ষ থেকে। জানা গেছে, দীর্ঘদিন ধরে পদোন্নতি ও বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন রাজ্যের পার্শ্বশিক্ষক ও শিক্ষিকা অর্থাৎ প্যারাটিচাররা। আর এবার তাদের দাবিতে সিলমোহর দিতে চলেছে সরকার। তবে কত হারে এই বেতন বাড়বে কিংবা কবে থেকে নতুন বেতন কার্যকর হবে সেই বিষয়ে এখনো কোনো অফিসিয়াল বিবৃতি প্রকাশ করা হয়নি।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা