whatsapp channel

Weather: অবশেষে সুখবর শোনাল হাওয়া অফিস, রাজ্যের এইসব জেলায় হতে পারে বৃষ্টি

শুরু হয়েছে বৈশাখ। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী সূচনা ঘটেছে গ্রীষ্মের। তবে তার আগে থেকেই বাংলা মানুষজন সহ্য করছে সূর্যের চোখরাঙানি। দিনের পর দিন বেড়েছে কলকাতা সহ একাধিক জায়গার পারদ। চৈত্রের দহনজ্বালাতেই…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

শুরু হয়েছে বৈশাখ। বাংলা ক্যালেন্ডার অনুযায়ী সূচনা ঘটেছে গ্রীষ্মের। তবে তার আগে থেকেই বাংলা মানুষজন সহ্য করছে সূর্যের চোখরাঙানি। দিনের পর দিন বেড়েছে কলকাতা সহ একাধিক জায়গার পারদ। চৈত্রের দহনজ্বালাতেই জীবন অতিষ্ঠ হয়েছিল বঙ্গবাসীর। কারণ একদিকে নেই কালবৈশাখী বা বৃষ্টিপাত, অন্যদিকে রাজ্যের সমস্ত জেলাতেই তাপপ্রবাহ চলছে অনেকদিন ধরেই।

এর মাঝে স্বস্তির খবর দিয়েছিল আকাশে জমা মেঘ। শনিবার রাজ্যের একাধিক জেলার আকাশে মেঘের পাতলা চাদর দেখা গিয়েছিল। উল্লেখযোগ্য হারে বেড়েছিল আর্দ্রতাও। কিন্তু বৃষ্টির দেখা মেলেনি শেষমেষ। কবে আসবে বৃষ্টি? কি খবর শোনাল হাওয়া অফিস? দেখে নিন সবিস্তারে।

■ তাপপ্রবাহের সতর্কতা: আরও চার-পাঁচ দিন দাবদাহ চলবে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহ বজায় থাকবে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকতে পারে শুক্রবার পর্যন্ত, এমনই আশঙ্কার কথা শোনালো আবহাওয়া দফতর। তাপমাত্রার উল্লেখযোগ্য পরিবর্তন না হলেও একইরকম পরিস্থিতি বজায় থাকবে আরও ৩-৪ দিন।

■ বৃষ্টির সম্ভাবনা: আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। রীতিমতো শুকনো ও অস্বস্তিকর গরমে ভুগতে হবে বাসিন্দাদের। বিভিন্ন জেলায় তাপমাত্রা স্বাভাবিকের তুলনায় দুই থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বেশি থাকবে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহের সতর্কবার্তা আগামী বৃহস্পতিবার পর্যন্ত। বেলা বাড়লেই লু বইবে।

■ উত্তরবঙ্গের তাপমাত্রা: উত্তরবঙ্গেও ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছে পারদ। রীতিমতো বাড়ছে তাপমাত্রা। আরও এক দু ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। উত্তরবঙ্গের নিচের দিকের তিন জেলায় তাপপ্রবাহের স্পেল। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কতা জারি। আগামী কয়েক দিন গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। মালদহ ও দুই দিনাজপুরের কোথাও কোথাও লু এর মতো পরিস্থিতি হতে পারে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে পার্বত্য এলাকা ছাড়া বাকি জেলাগুলিতে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা