whatsapp channel

Weather Update: আজ থেকেই বদলে যাবে রাজ্যের আবহাওয়া, ৫ জেলায় জারি কমলা সতর্কতা

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

এবছর বাংলায় বর্ষা এসেছে বিলম্বে। তবে দেরি হওয়ার কারণে এবছর বর্ষার তেমন রূপ দেখেনি রাজ্যবাসী। তেমনভাবে ভারী বৃষ্টিতে এবছর ভেজেনি দক্ষিণবঙ্গের জেলাগুলি। নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের প্রভাবে বৃষ্টি হলেও পরমুহূর্তে রোদের ঝলকানিতে যেন বর্ষার অস্তিত্ব তেমনভাবে অনুভব করাই যায়নি। এখন শেষলগ্নে দাঁড়িয়ে বাঙালির চাষাবাদের ঋতু। কিন্তু তা সত্ত্বেও যেন দেখা দিচ্ছে না বর্ষা। বিগত কয়েকদিন হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হলেও ফের চড়া রোদের রোষানলে পুড়ছে বাংলা।

Advertisements

তবে চলতি সপ্তাহের শেষে আবহাওয়ার পরিবর্তন ঘটে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘন্টায় সক্রিয় হতে পারে একটি মৌসুমী অক্ষরেখা। মৌসম ভবন জানিয়েছে যে বর্তমানে এই অক্ষরেখা পাঞ্জাবের অমৃতসর থেকে জলপাইগুড়ির উপর দিয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে এই প্রভাবে ভারী বৃষ্টির সতর্কতা থাকলেও এর সরাসরি কোনও প্রভাব পড়বে না দক্ষিণবঙ্গে, এমনটাই রয়েছে পূর্বাভাস। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: আজ কলকাতায় ছিটেফোঁটা বিক্ষিপ্ত বৃষ্টিপাত হলেও তেমন ভারী বৃষ্টির সভাবনা নেই। আজ তিলোত্তমার তাপমাত্রা থাকতে পারে ৩২ ডিগ্রি এবং ২৫ ডিগ্রি সেলসিয়াসের মাঝামাঝি। এদিন বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ থাকতে পারে ৯৩ শতাংশ এবং ৮১ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: আজ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনার কথা শুনিয়েছে হাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এবং পূর্ব মেদিনীপুর জেলায়। তবে বৃষ্টি হলেও দক্ষিণবঙ্গে তাপমাত্রার হেরফের না ঘটার ফলে বজায় থাকবে অস্বস্তি।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও আজ থেকে তুমুল বদলে যাবে উত্তরবঙ্গের আবহাওয়া। আজ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলায়। এই পাঁচ জেলায় ভারী বৃষ্টির কারণে কমলা সতর্কতা জারি করেছে মৌসম ভবন। পাশাপাশি আজ মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও রয়েছে অতি ভারী বৃষ্টির সতর্কতা।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা