whatsapp channel
Hoop Special

Tourism: মন ভালো নেই? দু-দিনের ছুটিতে ঘুরে আসুন ছবির মতো সুন্দর এই গ্রাম থেকে

উড়িষ্যা মানেই চোখের সামনে ভাসে সমুদ্র আর জগন্নাথের মন্দির, কিন্তু আপনি কি জানেন উড়িষ্যায় রয়েছে এমন একটি সুন্দর জায়গা যা দেখলে আপনার মন একেবারে সুন্দর হয়ে যাবে, তাই আর দেরি না করে দু তিন দিনের ছুটিতে ঘুরে আসতে পারেন উড়িষ্যার এই ছোট্ট জায়গাটি থেকে। এই অসাধারণ জায়গাটিতে একবার যদি আপনি যান তাহলে আপনার মন বলবে বারবার সেখানে ছুটে চলে যাই। তবে আর দেরি কেন চটপট দেখে ফেলুন উড়িষ্যার ঠিক কোন জায়গাটি আপনার পরবর্তী ডেস্টিনেশন হতে চলেছে।

যারা একটু ফাঁকা ফাঁকা জায়গা ভালোবাসেন কংক্রিটের জঙ্গল থেকে বেরিয়ে পড়তে ইচ্ছা করছে একটু বন জঙ্গলের মধ্যে। তাদের জন্য একেবারে উপযুক্ত এই জায়গাটি এই জায়গাটি হল উড়িষ্যার একটি আদিবাসী অধ্যুষিত গ্রাম বাংরিপোসি৷ তাহার জঙ্গলে ঘেরা বাংরিপোসি। আপনার জন্য একেবারে উপযুক্ত জায়গা জায়গা জায়গাটিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রাকৃতিক সৌন্দর্য যা যারা ফটো তুলতে ভালোবাসেন তাদের জন্য উপযুক্ত ডেসটিনেশন বাংরিপোসি।

শীতকালে প্রচুর পরিযায়ী পাখিদের আগমন হয় এই জায়গাটিতে, এছাড়াও আশেপাশের জায়গাটিতেও রয়েছে প্রচুর দর্শনীয় স্থান তাই শুধুমাত্র এই গ্রামটিতে নয় ঘুরে আসুন এর চারদিকে নানান জায়গায় রয়েছে দুটি অসাধারণ জলপ্রপাত। ব্রাহ্মণীকুন্ড, সুলাইপাত মধ্যে অন্যতম। তবে এর মূল আকর্ষণ হলো বুড়িবালাম নদীর পাড়, বুড়িবালাম নদীর সঙ্গে ইতিহাসের একটি সম্পর্ক আছে। এই নদীর পাড়েই প্রথম শহীদ হয়েছিলেন বীর বিপ্লবী বাঘাযতীন।

এখান থেকে ঘুরে আসতে পারেন ব্রাহ্মনীকুণ্ড। অসাধারণ একটি জায়গা তবে মাঝপথে প্রচুর আদিবাসী গ্রাম, ফটোগ্রাফি করতে কিন্তু একেবারে ভুলে যাবেন না। ৩০ কিলোমিটার দূরত্বের এই অসাধারণ স্বচ্ছ জলের ব্রাহ্মণীকুন্ড, দুটি দেখতে অসাধারণ লাগবে দেখবেন কত মাছ খেলা করে বেড়াচ্ছে।

এখান থেকে মাত্র ১৮ কিলোমিটার দূরে একটি গাড়ি নিয়ে ঘুরে আসতে পারেন নাদান জলাধার দেখতে এটিও কিন্তু বেশ সুন্দর জায়গা তাই সকালবেলা উঠে একটা গাড়ি ভাড়া করে বও করে ঘুরে নিতে পারেন বাঙালি পশুর চারিদিক। এর পাশেই রয়েছে সিমলিপালের জঙ্গল। এই জঙ্গল কিন্তু দেখতে একেবারে ভুলে যাবেন না বিশেষ করে যারা জঙ্গল সাফারি, পছন্দ করেন তাদের জন্য ভীষণ উপযুক্ত জায়গা সিমলিপাল।

ব্রাহ্মণীকুণ্ড পেরিয়ে ঘুরে আসতে পারেন সুলাইপাত। আসলে এটি একটি জলপ্রপাত। ওড়িশা-ঝাড়খণ্ড সীমান্তে রয়েছে অসাধারণ এই জলপ্রপাত। চারপাশে রয়েছে অসংখ্য আদিবাসী গ্রাম। সেখান অনায়াসে ঘুরে আসতে পারেন সকলে। আদিবাসীদের জীবনযাত্রা ভাল করে দেখা যাবে এখানে। সেই সঙ্গে রয়েছে সুলাইপাত জলপ্রপাতের অপরূপ সৌন্দর্য মুগ্ধ করবে পর্যটকদের।

whatsapp logo

Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক