Hoop NewsHoop Trending

Weather: জোড়া ঘূর্ণাবর্তের প্রভাবে রাজ্যজুড়ে তুমুল ঝড়বৃষ্টি, ৫ জেলায় শিলাবৃষ্টির পূর্বাভাস

নববর্ষের শুরু থেকেই দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছিল ৪৫ ডিগ্রির গন্ডি। প্রবল গ্রীষ্মের কবলে পড়েছিল গোটা রাজ্য। জঙ্গলমহল ও পশ্চিমের কয়েকটি জেলায় জারি ছিল তাপপ্রবাহের কমলা সতর্কতা। শহর কলকাতাতেও তাপমাত্রার পারদ উঠেছিল অনেকটাই। গুমট গরম নয়, তীব্র তাপের তাণ্ডবলীলা চলছিল গোটা বাংলা জুড়ে। তবে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহেই স্বস্তি ফিরেছে বাংলায়।

গত সপ্তাহের শেষদিন থেকেই রাজ্যের আকাশে মেঘের দেখা মিলছে। জেলায় জেলায় ঝড় বৃষ্টিও হয়েছে। বাদ যায়নি শহর কলকাতাও। ফলে বিগত কয়েকদিন ধরেই স্বস্তির নিঃশ্বাস ফেলছে বঙ্গবাসী। আর এর মাঝেই আজ ও আগামীকাল কয়েকটি জেলায় প্রবল দুর্যোগের কথা শোনালেন আবহাওয়াবিদরা। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনাও রয়েছে এইসব জেলায়। একজোড়া ঘূর্ণাবর্তের কারণেই রাজ্যে এই দুর্যোগ।

■ জোড়া ঘূর্ণাবর্ত: প্রায়দিন বিকেলে একাধিক জেলায় চলছে ঝড়বৃষ্টি। আর এই প্রভাব আরো কয়েকদিন বজায় থাকবে বলে জানা গেছে। এর কারণ হল একজোড়া ঘূর্ণাবর্ত। এই মুহূর্তে উত্তরপ্রদেশ এবং ছত্রিশগড়ের উপর রয়েছে এই একজোড়া ঘূর্ণাবর্ত। তার ফলে সমুদ্র থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প বাতাসে ঢুকছে। যে কারণে তৈরি হয়েছে বৃষ্টিপাতের পরিস্থিতি।

■ পশ্চিমী ঝঞ্ঝা: এদিকে বৃষ্টিপাতের পথ আরো অনুকূল করে দিয়েছে পশ্চিমী ঝঞ্ঝা। সোমবার উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করেছে। ফলে গোটা রাজ্যে বৃষ্টিপাতের পরিস্থিতি তৈরি হচ্ছে। একইসঙ্গে প্রতিবেশী রাজ্যগুলিতেও ভারী বৃষ্টিপাত হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

■ মঙ্গলবার দুর্যোগ: মঙ্গলবারে রাজ্যজুড়ে রয়েছে বৃষ্টিপাতের সম্ভাবনা। এদিন দেখা পাওয়া যেতে পারে কালবৈশাখীরও। এদিন বিকেলে উত্তরবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দক্ষিণবঙ্গের সমস্ত জেলাগুলিতেই বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে। পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদ এবং বীরভূমে শিলাবৃষ্টি হওয়ার আশঙ্কাও বেশি রয়েছে। এছাড়াও এই জেলাগুলিতে ৩০-৪০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে বইবে ঝোড়ো হাওয়া।

■ তাপমাত্রার হেরফের: ভারী বৃষ্টিপাতের ফলে রাজ্যের জেলায় তাপমাত্রার পারদ অনেকটাই কম থাকবে। ফলে বৈশাখের দহনজ্বালা বেশ কিছুটা রেহাই পাওয়া যাবে। বাতাসে এই মুহূর্তে জলীয় বাষ্পের পরিমাণ বেশি রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। তাই তাপমাত্রা ৩৫-২৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করবে।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা