whatsapp channel

মাত্রাছাড়া জনপ্রিয়তা লাভ করেছে ‘অ্যানিম্যাল’-এর এই গান, ‘জামাল কুদু’-র আসল অর্থ জানেন কি!

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘অ্যানিম্যাল’। সন্দীপ রেড্ডি ভাঙ্গা (Sandip Reddy Bhanga) পরিচালিত এই ফিল্ম শুধুমাত্র রণবীর কাপুর (Ranbir Kapoor) অথবা রশ্মিকা মন্দানা (Rashmika Mandanna)-র নয়। এই ফিল্মে সমান গুরুত্ব পেয়েছেন অনিল…

Avatar

Nilanjana Pande

সম্প্রতি মুক্তি পেয়েছে ‘অ্যানিম্যাল’। সন্দীপ রেড্ডি ভাঙ্গা (Sandip Reddy Bhanga) পরিচালিত এই ফিল্ম শুধুমাত্র রণবীর কাপুর (Ranbir Kapoor) অথবা রশ্মিকা মন্দানা (Rashmika Mandanna)-র নয়। এই ফিল্মে সমান গুরুত্ব পেয়েছেন অনিল কাপুর (Anil Kapoor), ববি দেওল (Bobby Deol), তৃপ্তি দিমরি (Tripti Dimri)-রাও। তবে এই ফিল্ম সফলতার পাশাপাশি যথেষ্ট বিতর্কের সম্মুখীন হয়েছে। শুধুমাত্র সোশ্যাল মিডিয়া নয়, বলিউডের অন্দরেও চলছে লাগাতার বিতর্ক। এর মধ্যেই ‘অ্যানিম্যাল’-এর গান ‘জামাল কুদু’ তৈরি করেছে নতুন ট্রেন্ড। গানটি এই মুহূর্তে যথেষ্ট ভাইরাল হয়েছে। কিন্তু নেটিজেনদের একাংশের প্রশ্ন, ‘জামাল কুদু’-র অর্থ কি!

‘জামাল কুদু’ গানে ববি দেওলের নাচ সকলের নজর কেড়েছে। নাচে কোনোদিনই দক্ষ না হলেও প্রশিক্ষণের মাধ্যমে তা অনায়াসেই আয়ত্ত করে একরকম সকলকে চমকে দিয়েছেন তিনি। পাশাপাশি ‘জামাল কুদু’ নিয়ে অনেকের মনেই জেগেছে প্রশ্ন। প্রকৃতপক্ষে, সংস্কৃতির কোনো সীমারেখা নেই। কাঁটাতারের বেড়া কখনও আটকাতে পারে না তার বিস্তৃতি। এই কারণেই পঞ্চাশ বছর আগে তৈরি ইরানি গান অনায়াসেই প্রবেশ করে যায় বলিউডে। তৈরি করে ট্রেন্ড। ছুঁয়ে যায় আমজনতার হৃদয়। ‘জামাল কুদু’-ই সেই গান যার জন্ম পঞ্চাশ বছর আগে ইরানের একটি সাধারণ বালিকা বিদ্যালয়ে। অত্যন্ত সাধারণ হয়েছিল তার জন্ম। কিন্তু ‘জামাল কুদু’ একসময় ধীরে ধীরে রাজত্ব বিস্তার করে সমগ্র ইরানে। পারস্য সংস্কৃতির অবিচ্ছেদ্য অঙ্গ এই গানকে সর্বাধিক জনপ্রিয়তা দেয় পারস্যের বেশ কয়েকটি গণসঙ্গীত গ্রুপ।

জনপ্রিয়তার কারণে ‘জামাল কুদু’ সামিল হয়ে যায় বিয়ের গানের তালিকায়। ইরানি কবি বিজান সামানদার (Bijan Samandar)-এর লেখা থেকেই ‘জামাল কুদু’ গানটির কিছু অংশের সৃষ্টি। ‘অ্যানিম্যাল’-এ এই গানে ফিউশন স্টাইল অনুকরণ করে সুরারোপের দায়িত্ব ছিল হর্ষবর্ধন রামেশ্বর (Harshavardhan Rameswar)-এর উপর।

‘অ্যানিম্যাল’-এও গানটি ব্যবহার হয়েছে বিয়ের প্রেক্ষাপটে। ‘জামাল জামালেক জামলো জামাল কুদু’-র বাংলা ভাষায় অর্থ হল ‘ও আমার প্রিয়, আমার ভালোবাসা, আমার মিষ্টি ভালোবাসা’।

whatsapp logo