whatsapp channel

Skin Care: পুজোর আগেই ত্বক হবে দুধের মতো ফর্সা, অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে মাখুন ৫ উপাদান

আমরা প্রত্যেকেই জানি, অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য ঠিক কতখানি ভালো। কিন্তু আপনি কি জানেন এক টুকরো অ্যালোভেরা গাছের পাতা, সব সময় আপনার ত্বককে অনেক ভালো করতে পারে, কিন্তু যদি ৫টা…

Shreya Chatterjee

Shreya Chatterjee

Advertisements
Advertisements

আমরা প্রত্যেকেই জানি, অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য ঠিক কতখানি ভালো। কিন্তু আপনি কি জানেন এক টুকরো অ্যালোভেরা গাছের পাতা, সব সময় আপনার ত্বককে অনেক ভালো করতে পারে, কিন্তু যদি ৫টা জিনিসকে মিশিয়ে আপনি বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন অসাধারণ ত্বক। তাহলে তো কোন কথাই নেই। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় দেখে ফেলুন, কিভাবে অ্যালোভেরার দিয়ে বানাবেন অসাধারণ টোনার।

Advertisements

প্রথমেই নিতে হবে, একটি বড় আকারের পাতা। পাতাটি গাছ থেকে ভালো করে কেটে নিয়ে কাঁটা অংশ অন্তত এক ঘন্টার জন্য জলে ডুবিয়ে রাখুন, হলুদ বিষাক্ত অংশ বেরিয়ে গেলে, খুব সহজেই পাতা থেকে বার করে নিন, অ্যালোভেরা জেল। শশা খুব ভালো করে গ্রেট করে নিতে হবে। তারপরে ভালো করে ছাকনি দিয়ে ছেঁকে জল বার করে নিতে হবে, তারপরে এই জেল এর সঙ্গে শসার রস খুব ভালো করে মিশিয়ে আপনি ফ্রিজে রেখে দিতে পারেন। এছাড়াও এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন, আরো তিনটি উপকরণ যথা পরিমান মতন গ্লিসারিন, পরিমাণ মতন গ্রিন টি এবং দুই একটি ভিটামিন ই ক্যাপসুল।

Advertisements

এই প্রত্যেকটি উপকরণকে আপনি যদি প্রতিদিন আপনার মুখে লাগাতে পারেন, তাহলে ত্বক হবে দুধের মতন ফর্সা কালো দাগ দূর হবে। অকাল বার্ধক্য দূর করতে সাহায্য করে এই অসাধারণ মিশ্রণটি। এর মধ্যে থাকা প্রত্যেকটি উপাদান প্রাকৃতিক। তাই ভয় পাওয়ার কিছু নেই, এর মধ্যে কোন সাইডএফেক্ট আপনি খুঁজে পাবেন না। তাই আর দেরি না করে জলদি বাড়িতেই বানিয়ে ফেলুন অসাধারণ এই অ্যালোভেরা আর শশার ক্রিম।

Advertisements

Advertisements

১) অ্যালোভেরা জেল এর সঙ্গে টক দইকে খুব ভালো করে মিশিয়ে মিশ্রণটির প্রতিদিন স্নানের আগে ভালো করে লাগিয়ে আধঘন্টা রেখে ধুয়ে ফেলুন।

২) অ্যালোভেরা জেল এর সঙ্গে কাঁচা দুধকে খুব ভালো করে মিশিয়ে নিয়ে মুখের মধ্যে লাগাতে পারেন এটিও কিন্তু অসাধারণ ময়েশ্চারাইজার হিসাবে কাজ করে।

৩) অ্যালোভেরা জেল এর সঙ্গে ভিটামিন ই ক্যাপসুলকে খুব ভালো করে, মিশিয়ে এটি নাইট ক্রিম হিসাবে ব্যবহার করতে পারেন, শীতের জন্য এটি অসাধারণ একটি নাইট ক্রিম।

৪)অ্যালোভেরা জেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন পাতি লেবুর রস। পাতি লেবুর রসের মধ্যে আছে ভিটামিন সি। যা আপনার ত্বককে অনেক বেশি উজ্জ্বল করতে সাহায্য করবে।

৫) অ্যালোভেরা জেল এর সাথে মিশিয়ে নিন এক টেবিল চামচ চালের গুঁড়ো, প্রয়োজন পড়লে এর মধ্যে গোলাপ জল, জল অথবা দুধ ব্যবহার করতে পারেন। একটা ঘন ঘন পেস্ট বানিয়ে নিন এবং এই মিশ্রণটিকে খুব ভালো করে মুখে, পিঠে, গলায় ভালো করে অন্তত  এক ঘন্টা রেখে জল দিয়ে ধুয়ে ফেলুন।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo
Advertisements
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক