whatsapp channel

বিনা টিকিটে ট্রেন সফর! ধরা পড়লে এবার আরো কড়া শাস্তি

ভারতীয় পরিবহণের সবথেকে গুরুত্বপূর্ণ মাধ্যমটি হল রেল (Train)। এতে কারোর সন্দেহের অবকাশ নেই। নূন্যতম দাম দিয়েই রেল যাত্রা করা সম্ভব। ডেলি প্যাসেঞ্জার হোক বা দূরপাল্লার সফর, ট্রেনের টিকিটের দাম যাত্রী…

Nirajana Nag

Nirajana Nag

ভারতীয় পরিবহণের সবথেকে গুরুত্বপূর্ণ মাধ্যমটি হল রেল (Train)। এতে কারোর সন্দেহের অবকাশ নেই। নূন্যতম দাম দিয়েই রেল যাত্রা করা সম্ভব। ডেলি প্যাসেঞ্জার হোক বা দূরপাল্লার সফর, ট্রেনের টিকিটের দাম যাত্রী সাধ্য বুঝেই রাখা হয়। তা সত্ত্বেও কিছু কিছু মানুষ বিনা টিকিটেই রেল সফর করে থাকেন। ধরা পড়লে জরিমানা দিতে হয় তাদের এই বেআইনি কাজের জন্য।

যারা প্রায়ই ট্রেন সফর করেন তারা খুব ভালো ভাবে জানেন, ভারতীয় রেলের কিছু কিছু নিয়ম আছে। এগুলি সমস্ত যাত্রীকেই মেনে চলতে হয়। ট্রেন অপরিস্কার করা, ট্রেনে সফরের সময় ধূমপান-মদ্যপানের মতো বিনা টিকিটে সফর করলেও নিয়ম ভাঙা হয় ভারতীয় রেলের, যার জন্য জরিমানা দিতে হতে পারে পারে। শুধু তাই নয়, করতে হতে পারে হাজতবাসও এই পরিস্থিতিতে যাতে না পড়তে হয় সে কারণে ভারতীয় রেলের নিয়ম গুলি সম্পর্কে ধারণা থাকা জরুরি।

বিনা টিকিটে ট্রেন সফর! ধরা পড়লে এবার আরো কড়া শাস্তি

বিনা টিকিটে ট্রেন সফর করা যেমন বেআইনি, তেমনি দণ্ডনীয় অপরাধ। বিনা টিকিটে ট্রেন সফর করার সময় টিকিট ছাড়া ধরা কপালে জুটবে কড়া শাস্তি। একটা নির্দিষ্ট অঙ্কের জরিমানা তো লাগবেই, উপরন্তু হাজতবাসও করতে হতে পারে। ২৫০ টাকা জরিমানার সঙ্গে সঙ্গে টিকিট ছাড়া যত কিলোমিটার সফর করেছেন সেই অনুযায়ী টিকিটের দাম দিতে হবে। আর যদি কেউ জরিমানা দিতে অস্বীকার করে, তাহলে তাকে তুলে দেওয়া হয় আরপিএফ বা রেলওয়ে প্রোটেকশন ফোর্সের হাতে। রেলওয়ে আইনের ১৩৭ ধারায় তাকে আটক করে ম্যাজিস্ট্রেটের সামনে পেশ করা হলে ১০০০ টাকা জরিমানা দিতে হয়।

বিনা টিকিটে ট্রেন সফর! ধরা পড়লে এবার আরো কড়া শাস্তি

রয়েছে আরো কিছু নিয়ম। ই টিকিটের ক্ষেত্রে সঙ্গে পরিচয়পত্র থাকা বাধ্যতামূলক। পরিচয়পত্র দেখাতে না পারলে তাকে বিনা ই টিকিটের যাত্রী হিসেবে গণ্য করা হবে এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কেউ যদি হাফ টিকিটে ট্রেন সফর করে বা সাধারণ টিকিটে প্রথম শ্রেণির কামরায় ওঠে কিংবা সঙ্গে সন্তানের টিকিট না থাকে তাহলে নূন্যতম ২৫০ টাকা জরিমানা দিতে হবে।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই