Advertisements

২০০৪-এর সুনামি তো নস্যি! সবথেকে ভয়ঙ্কর সুনামি কবে, কোথায়? শুনে শিউরে উঠবেন

Nirajana Nag

Nirajana Nag

Follow

প্রাকৃতিক দুর্যোগ বলে কয়ে আসে না। এক এক বছরে এক একটি প্রাকৃতিক বিপর্যয়ের ঘটনা দাগ রেখে যায় মানুষের মনে। ২০০৪ সালের সুনামি (Tsunami) মনে আছে নিশ্চয়ই? দশ বছর আগের সেই সুনামির জেরে ক্ষতিগ্রস্ত হয়েছিল বিস্তীর্ণ এলাকা। প্রাণহানি হয়েছিল বহু মানুষের। সেই ঘটনা আজো গভীর দাগ রেখে গিয়েছে বহু মানুষের মনে।

২০০৪ সালে প্রবল ভূমিকম্পের জেরে সুনামি দেখা দিয়েছিল ভারত মহাসাগরে। পূর্ব এবং দক্ষিণ পূর্ব এশিয়ার বিস্তীর্ণ অঞ্চল জুড়ে প্রভাব পড়েছিল এই সুনামির। কমপক্ষে আড়াই লক্ষ মানুষের প্রাণহানি হয়েছিল এই প্রাকৃতিক বিপর্যয়ে। বিধ্বংসী রূপ ধারণ করেছিল সমুদ্র। এমনকি ফুলেফেঁপে উঠেছিল পুকুরের জলও। কিন্তু জানেন কী, ২০০৪ নয়, বরং তারও আগে পৃথিবীর বুকে এসেছিল সবথেকে ভয়াবহ সুনামি।

আজ থেকে আট হাজার বছর আগে এসেছিল সেই ভয়াবহ সুনামি। প্রবল ভূমিকম্পের জেরে সৃষ্টি হয়েছিল ভয়ঙ্কর সুনামি, যা ভূবিজ্ঞানীদের মতে ছিল বিশ্বের সবথেকে বড় সুনামি। এই ভূমিকম্পের জেরে আটলান্টিক মহাসাগরে ঢেউ এর উচ্চতা উঠেছিল ৪০ মিটার পর্যন্ত। এই সুনামির জেরেই নাকি ইউরোপের মূল ভূখণ্ড থেকে আলাদা হয়ে গিয়েছিল ইংল্যান্ড।

আট হাজার বছর আগের এই বিধ্বংসী সুনামির জেরে ঘটেছিল এক বিরাট ঘটনা। ইউরোপের মূল ভূখণ্ড থেকে মুছে গিয়েছিল এক বিরাট অংশ। সুনামির পর জল নামার পর ধীরে ধীরে মাথা তুলে দাঁড়ায় এক ভূখণ্ড, যা হল আজকের ইংল্যান্ড।

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখা...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow