Hoop News

স্কুলে স্কুলে বেহাল দশা, সমস‍্যা স্বীকার করে শিক্ষক নিয়োগ নিয়ে বড় আপডেট দিলেন ব্রাত‍্য বসু

শিক্ষক দুর্নীতি (SSC Scam) নিয়ে কাঠগড়ায় রয়েছে রাজ‍্য সরকার। শিক্ষক নিয়োগ দুর্নীতি রাজ‍্য রাজনীতিতে অন‍্যতম কলঙ্কময় অধ‍্যায়। এখনো এই মামলায় প্রায় ২৬০০০ জনের ভবিষ‍্যৎ অনিশ্চিত হয়ে রয়েছে। হাইকোর্টের রায়ে বাতিল হয়েছে ২০১৬ সালের সম্পূর্ণ প‍্যানেল। এমতাবস্থায় ফের কবে নিয়োগ হবে তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। আর এর মাঝেই এবার শিক্ষক নিয়োগ নিয়ে বড় মন্তব‍্য করলেন রাজ‍্যের শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু।

রাজ‍্যের বিভিন্ন স্কুলে শিক্ষক শিক্ষিকার সংখ‍্যা নিয়ে উঠেছে প্রশ্ন। স্কুলগুলিতে পর্যাপ্ত পরিমাণে শিক্ষক শিক্ষিকা না থাকায় স্কুলের বেহাল দশা সামনে উঠে এসেছে বহুবার। কোথাও কোথাও দেখা গিয়েছে, মাত্র হাতে গোনা কয়েকজন শিক্ষক শিক্ষিকা মিলে চালাচ্ছেন স্কুল। আবার কোথাও ছাত্রসংখ‍্যা হিসেবে শিক্ষক শিক্ষিকার সংখ‍্যা অত‍্যন্ত কম। এর ফলে পড়ে যাচ্ছে শিক্ষার মান। এর জন‍্য নিয়োগের সমস‍্যাই দায়ী বলে অবশেষে স্বীকার করে নিয়েছেন শিক্ষামন্ত্রী।

আলিপুরদুয়ারের একটি স্কুল থেকে প্রাপ্ত তথ‍্য অনুযায়ী, ঠিক মতো পঠনপাঠন না হওয়ার কারণে পড়ুয়া সংখ‍্যা ১৬৫ জন থেকে কমে দাঁড়িয়েছে মাত্র ৬ জনে। অভিভাবকদের অভিযোগ, স্কুলে পড়াশোনার মান একেবারেই ভালো নয়। চতুর্থ শ্রেণির পড়ুয়ারা নিজেদের নাম পর্যন্ত লিখতে পারে না। এমন অভিযোগ কম নেই। কোথাও আবার অনেক ছাত্রছাত্রীর জন‍্য শিক্ষক সংখ‍্যা নগণ‍্য। ফলে সবদিক সামাল দেওয়া হয়ে উঠছে দুষ্কর।

এদিন শিক্ষামন্ত্রী ব্রাত‍্য বসু সমস‍্যার কথা স্বীকার করে নেন। তিনি বলেন, সরকারি স্কুলে যে এমন সমস‍্যা রয়েছে তা তাঁরা অস্বীকার করছেন না। এক্ষেত্রে যত তাড়াতাড়ি নিয়োগ করা যাবে তত তাড়াতাড়ি এই সমস‍্যার সমাধান হবে।

Related Articles